আজকের তারিখ:জুলাই 5, 2020

লিনাক্স কি এবং কেন ব্যাবহার করবেন

লিনাক্স

লিনাক্স কি?

স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি, সুপার কম্পিউটার এবং গৃহ সরঞ্জাম, হোম ডেস্কটপ থেকে শুরু করে এন্টারপ্রাইজ সার্ভার পর্যন্ত লিনাক্স অপারেটিং সিস্টেম সর্বত্র রয়েছে।

১৯৯০ এর দশকের মাঝামাঝি থেকে লিনাক্স প্রায় ছিল এবং এরপরে একটি ব্যবহারকারী-বেসে পৌঁছেছে যা বিশ্ব জুড়ে রয়েছে। লিনাক্স আসলে সর্বত্রই রয়েছে: এটি আপনার ফোনগুলিতে, আপনার থার্মোস্ট্যাটগুলিতে, আপনার গাড়ি, ফ্রিজে, রোকু ডিভাইস এবং টেলিভিশনে। এটি বিশ্বের বেশিরভাগ শীর্ষ 500 সুপার কম্পিউটার এবং বিশ্বের স্টক এক্সচেঞ্জগুলির বেশিরভাগ ইন্টারনেট চালায়।

তবে বিশ্বজুড়ে ডেস্কটপ, সার্ভার এবং এমবেডেড সিস্টেম চালনার পছন্দের প্ল্যাটফর্ম হওয়ার পাশাপাশি লিনাক্স উপলব্ধ একটি নির্ভরযোগ্য, সুরক্ষিত এবং উদ্বেগ-মুক্ত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি।

লিনাক্স প্ল্যাটফর্মের গতি বাড়ানোর জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য এখানে।

লিনাক্স
লিনাক্স

লিনাক্স কী?

উইন্ডোজ, আইওএস এবং ম্যাক ওএসের মতো লিনাক্সও একটি অপারেটিং সিস্টেম। আসলে, গ্রহের অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম অ্যান্ড্রয়েড লিনাক্স অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। একটি অপারেটিং সিস্টেম হল এমন একটি সফ্টওয়্যার যা আপনার ডেস্কটপ বা ল্যাপটপের সাথে যুক্ত সমস্ত হার্ডওয়্যার সংস্থান পরিচালনা করে। এটিকে সহজভাবে বলতে গেলে, অপারেটিং সিস্টেমটি আপনার সফ্টওয়্যার এবং আপনার হার্ডওয়্যারের মধ্যে যোগাযোগ পরিচালনা করে। অপারেটিং সিস্টেম (ওএস) ব্যতীত সফ্টওয়্যারটি কাজ করবে না।

লিনাক্স অপারেটিং সিস্টেমটিতে বেশ কয়েকটি ভিন্ন অংশ রয়েছে:

  1. বুটলোডার – এমন সফ্টওয়্যার যা আপনার কম্পিউটারের বুট প্রক্রিয়া পরিচালনা করে। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এটি কেবল একটি স্প্ল্যাশ স্ক্রিন হবে যা পপ আপ হয় এবং শেষ পর্যন্ত অপারেটিং সিস্টেমটিতে বুট করতে চলে যায়।  
  2. কার্নেল – এটি সম্পূর্ণ এক টুকরো যা আসলে বলা হয় লিনাক্স ?. কার্নেলটি সিস্টেমের মূল এবং সিপিইউ, মেমরি এবং পেরিফেরিয়াল ডিভাইস পরিচালনা করে। কার্নেলটি ওএসের সর্বনিম্ন স্তর। 
  3. ইনিশ সিস্টেম – এটি একটি উপ-সিস্টেম যা ব্যবহারকারীর স্থান বুটস্ট্র্যাপ করে এবং ডেমোন নিয়ন্ত্রণ করার জন্য চার্জ করা হয়। সর্বাধিক ব্যবহৃত একটি init সিস্টেম সিস্টেমড? এটি সবচেয়ে বিতর্কিত এক হতে পারে। এটি প্রাথমিকভাবে বুটলোডার (যেমন, GRUB বা GRand ইউনিফাইড বুটলোডার) থেকে বুটটি হস্তান্তর করা হলে এটি বুট প্রক্রিয়া পরিচালনা করে init 
  4. ডেমনস – এটি পটভূমি পরিষেবা (মুদ্রণ, শব্দ, সময়সূচী, ইত্যাদি) হয় বুট চলাকালীন বা ডেস্কটপে লগইন করার পরে হয়। 
  5. গ্রাফিকাল সার্ভার – এটি এমন উপ-সিস্টেম যা আপনার মনিটরে গ্রাফিকগুলি প্রদর্শন করে। এটি সাধারণত এক্স সার্ভার বা কেবল এক্স হিসাবে পরিচিত is 
  6. ডেস্কটপ এনভায়রনমেন্ট – এটি সেই টুকরো যা ব্যবহারকারীরা বাস্তবে ইন্টারঅ্যাক্ট করে। (জিনোম, দারুচিনি, মেট, প্যানথিয়ন, আলোকিতকরণ, কেডি, এক্সএফসি, ইত্যাদি) থেকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি ডেস্কটপ পরিবেশ রয়েছে। প্রতিটি ডেস্কটপ পরিবেশে অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলি অন্তর্ভুক্ত থাকে (যেমন ফাইল পরিচালক, কনফিগারেশন সরঞ্জাম, ওয়েব ব্রাউজার এবং গেমস)। 
  7. অ্যাপ্লিকেশন – ডেস্কটপ পরিবেশ অ্যাপ্লিকেশনগুলির পুরো অ্যারে সরবরাহ করে না। উইন্ডোজ এবং ম্যাকোসের মতো লিনাক্স হাজার হাজার উচ্চমানের সফ্টওয়্যার শিরোনাম দেয় যা সহজেই পাওয়া যায় এবং ইনস্টল করা যায়। বেশিরভাগ আধুনিক লিনাক্স বিতরণে (নীচে এটি আরও) অ্যাপ স্টোর-এর মতো সরঞ্জাম অন্তর্ভুক্ত যা অ্যাপ্লিকেশন ইনস্টলেশনটিকে কেন্দ্রীভূত এবং সরল করে তোলে। উদাহরণস্বরূপ, উবুন্টু লিনাক্সে উবুন্টু সফটওয়্যার সেন্টার (জিনোম সফ্টওয়্যারটির একটি পুনরায় ব্র্যান্ড? চিত্র 1) রয়েছে যা আপনাকে হাজার হাজার অ্যাপের মধ্যে দ্রুত অনুসন্ধান করতে এবং একটি কেন্দ্রীয় অবস্থানে থেকে এগুলি ইনস্টল করতে সহায়তা করে। 

কেন লিনাক্স ব্যবহার করবেন?

এটি একটি প্রশ্ন যা বেশিরভাগ লোকেরা জিজ্ঞাসা করে। যখন বেশিরভাগ ডেস্কটপ, ল্যাপটপ এবং সার্ভারের সাহায্যে পরিচালিত অপারেটিং সিস্টেমটি ঠিকঠাকভাবে কাজ করে, তখন কেন সম্পূর্ণ ভিন্ন কম্পিউটিং পরিবেশ শিখতে বিরক্ত করবেন?

এই প্রশ্নের উত্তর দিতে, আমি আরও একটি প্রশ্ন জিজ্ঞাসা করব। সেই অপারেটিং সিস্টেমটি কি আপনি বর্তমানে ব্যবহার করছেন সত্যই কাজ করছে? ঠিক আছে ?? অথবা, আপনি কী নিজেকে ভাইরাস, ম্যালওয়্যার, স্লো ডাউন, ক্র্যাশ, ব্যয়বহুল মেরামত এবং লাইসেন্স ফিগুলির মতো বাধার লড়াইয়ের সাথে লড়াই করে দেখছেন? আপনি যদি উপরের সাথে লড়াই করে থাকেন তবে লিনাক্স আপনার জন্য নিখুঁত প্ল্যাটফর্ম হতে পারে। লিনাক্স গ্রহের সবচেয়ে নির্ভরযোগ্য কম্পিউটার ইকোসিস্টেমগুলির মধ্যে বিবর্তিত হয়েছে। শূন্য প্রবেশের সাথে নির্ভরযোগ্যতাটি একত্রিত করুন এবং ডেস্কটপ প্ল্যাটফর্মের জন্য আপনার কাছে সঠিক সমাধান রয়েছে। 

এটা ঠিক, প্রবেশের শূন্য মূল্য … নিখরচায়। আপনি সফ্টওয়্যার বা সার্ভার লাইসেন্সিংয়ের জন্য শতকরা হার না দিয়ে নিজের পছন্দমতো কম্পিউটারে লিনাক্স ইনস্টল করতে পারেন।

উইন্ডোজ সার্ভার ২০১ to এর তুলনায় লিনাক্স সার্ভারের দামটি একবার দেখে নেওয়া যাক। উইন্ডোজ সার্ভার 2016 স্ট্যান্ডার্ড সংস্করণের দাম $ 882.00 মার্কিন ডলার (সরাসরি মাইক্রোসফ্ট থেকে কেনা)। এতে ক্লায়েন্ট অ্যাক্সেস লাইসেন্স (সিএল) এবং আপনার চালনার প্রয়োজন হতে পারে এমন অন্যান্য সফ্টওয়্যারগুলির লাইসেন্সগুলি অন্তর্ভুক্ত নয় (যেমন একটি ডাটাবেস, একটি ওয়েব সার্ভার, মেল সার্ভার, ইত্যাদি)। উদাহরণস্বরূপ, উইন্ডোজ সার্ভার 2016 এর জন্য একটি একক ব্যবহারকারী সিএল, এর দাম .00 38.00। যদি আপনাকে 10 জন ব্যবহারকারী যুক্ত করতে হয়, উদাহরণস্বরূপ, এটি সার্ভার সফ্টওয়্যার লাইসেন্সিংয়ের জন্য $ 388.00 ডলার বেশি। লিনাক্স সার্ভারের সাথে, এটি সমস্ত নিখরচায় এবং ইনস্টল করা সহজ। প্রকৃতপক্ষে, একটি পূর্ণ-বিকাশযুক্ত ওয়েব সার্ভার ইনস্টল করা (এটিতে একটি ডাটাবেস সার্ভার অন্তর্ভুক্ত) মাত্র কয়েক ক্লিক বা কমান্ড দূরে রয়েছে (একবার দেখুন? সহজ ল্যাম্প সার্ভার ইনস্টলেশন? এটি কতটা সহজ হতে পারে তার ধারণা পেতে)। 

যদি জিরো ব্যয়টি আপনার পক্ষে জয়ের পক্ষে যথেষ্ট না হয়? যতক্ষণ আপনি এটি ব্যবহার করেন ততক্ষণ কোনও ঝামেলা মুক্ত, এমন একটি অপারেটিং সিস্টেম থাকার বিষয়ে কী আছে? আমি প্রায় 20 বছর ধরে লিনাক্স ব্যবহার করেছি (উভয় ডেস্কটপ এবং সার্ভার প্ল্যাটফর্ম হিসাবে) এবং ransomware, ম্যালওয়ার বা ভাইরাস নিয়ে কোনও সমস্যা হয়নি। লিনাক্স সাধারণত এই ধরনের আক্রমণে কম কম ঝুঁকির মধ্যে থাকে। সার্ভার রিবুট হিসাবে, কার্নেলটি আপডেট করা থাকলে সেগুলি কেবলমাত্র প্রয়োজনীয়। লিনাক্স সার্ভারটি পুনরায় বুট না করে বছরের পর বছর যাওয়া সাধারণ বিষয় নয়। আপনি যদি নিয়মিত প্রস্তাবিত আপডেটগুলি অনুসরণ করেন তবে স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা কার্যত আশ্বাস দেওয়া হয়।

মুক্ত উৎস

লিনাক্স ওপেন সোর্স লাইসেন্সের অধীনে বিতরণ করা হয়। মুক্ত উত্স এই মূল ভাড়াটেদের অনুসরণ করে:

  • যে কোনও উদ্দেশ্যে প্রোগ্রাম চালানোর স্বাধীনতা।
  • প্রোগ্রামটি কীভাবে কাজ করে তা অধ্যয়ন করার স্বাধীনতা এবং এটি আপনার ইচ্ছা অনুযায়ী করার জন্য এটি পরিবর্তন করে।
  • অনুলিপিগুলিকে পুনরায় বিতরণ করার স্বাধীনতা যাতে আপনি আপনার প্রতিবেশীকে সহায়তা করতে পারেন।
  • আপনার পরিবর্তিত সংস্করণগুলির অনুলিপি অন্যকে বিতরণ করার স্বাধীনতা।

এই পয়েন্টগুলি লিনাক্স প্ল্যাটফর্ম তৈরি করতে একসাথে কাজ করা সম্প্রদায়টি বোঝার জন্য গুরুত্বপূর্ণ। সন্দেহ নেই, লিনাক্স একটি অপারেটিং সিস্টেম যা “জনগণের দ্বারা, মানুষের জন্য ?.” এই ভাড়াটিয়ারাও কেন লিনাক্স বেছে নেয় তার মূল কারণ। এটি স্বাধীনতা এবং ব্যবহারের স্বাধীনতা এবং পছন্দের স্বাধীনতা সম্পর্কে।

একটি “বিতরণ” কি?

লিনাক্সের যে কোনও ধরণের ব্যবহারকারীর জন্য বিভিন্ন সংস্করণ রয়েছে different নতুন ব্যবহারকারী থেকে শুরু করে হার্ড-কোর ব্যবহারকারীগণ, আপনার প্রয়োজনীয়তার সাথে মিলে যায় লিনাক্সের একটি “গন্ধ” find এই সংস্করণগুলিকে ডিস্ট্রিবিউশন (বা সংক্ষিপ্ত আকারে, “ডিগ্রোস”) বলা হয়। লিনাক্সের প্রায় প্রতিটি বিতরণ নিখরচায় ডাউনলোড করা যায়, ডিস্কে জ্বালিয়ে দেওয়া যায় (বা ইউএসবি থাম্ব ড্রাইভ), এবং ইনস্টল করা (আপনার পছন্দমতো মেশিনে)।

জনপ্রিয় লিনাক্স বিতরণগুলির মধ্যে রয়েছে:

  • লিনাক্স মিন্ট
  • MANJARO
  • ডেবিয়ান
  • উবুন্টু
  • ANTERGOS
  • একা
  • ফেডোরা
  • এলিমেন্টারি ওএস
  • openSUSE

প্রতিটি বিতরণ ডেস্কটপে বিভিন্ন গ্রহণ আছে। কিছু খুব আধুনিক ইউজার ইন্টারফেসের (যেমন জিনোম এবং এলিমেন্টারি ওএসের প্যান্থিয়ন) বেছে নেয়, অন্যরা আরও বেশি traditionalতিহ্যবাহী ডেস্কটপ এনভায়রনমেন্ট (ওপেনসুএসই কেডি ব্যবহার করে) ব্যবহার করে।

আপনি শীর্ষ 100 ডিস্ট্রিবিউশন চেক আউট করতে পারেন Distrowatch । 

এবং মনে করবেন না যে সার্ভারটি পিছনে ফেলেছে। এই অঙ্গনের জন্য, আপনি এই দিকে ফিরে যেতে পারেন:

  • Red Hat Enterprise Linux
  • উবুন্টু সার্ভার
  • CentOS
  • সুস এন্টারপ্রাইজ লিনাক্স

উপরের সার্ভার বিতরণগুলির কয়েকটি বিনামূল্যে (যেমন উবুন্টু সার্ভার এবং সেন্টোস) এবং কিছুটির সাথে সম্পর্কিত দাম রয়েছে (যেমন রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স এবং সুস এন্টারপ্রাইজ লিনাক্স)। যার সাথে সম্পর্কিত দাম রয়েছে তাদেরও সমর্থন অন্তর্ভুক্ত।

কোন বিতরণ আপনার জন্য সঠিক?

আপনি কোন বিতরণ ব্যবহার করবেন তা তিনটি সাধারণ প্রশ্নের উত্তরের উপর নির্ভর করবে:

  • আপনি একজন কম্পিউটার ব্যবহারকারী কতটা দক্ষ?
  • আপনি কি আধুনিক বা একটি মানক ডেস্কটপ ইন্টারফেস পছন্দ করেন?
  • সার্ভার নাকি ডেস্কটপ?

আপনার কম্পিউটার দক্ষতা যদি মোটামুটি বেসিক হয় তবে আপনি লিনাক্স মিন্ট, উবুন্টু (চিত্র 3), এলিমেন্টারি ওএস বা ডিপিনের মতো একটি নবাগত-বান্ধব বিতরণকে আটকে রাখতে চান। যদি আপনার দক্ষতা সেটটি উপরের গড়ের পরিসীমাতে প্রসারিত হয় তবে আপনি দেবিয়ান বা ফেডোরার মতো বিতরণে যেতে পারেন। তবে, আপনি যদি কম্পিউটার এবং সিস্টেম প্রশাসনের নৈপুণ্যকে বেশ দক্ষভাবে আয়ত্ত করেছেন তবে জেন্টুর মতো বিতরণ ব্যবহার করুন। আপনি যদি সত্যিই কোনও চ্যালেঞ্জ চান, আপনি লিনাক্স থেকে স্ক্র্যাচের সাহায্যে আপনার নিজস্ব লিনাক্স বিতরণ তৈরি করতে পারেন।

আপনি যদি কেবল সার্ভার-বিতরণের সন্ধান করেন তবে আপনার ডেস্কটপ ইন্টারফেসের প্রয়োজন আছে কিনা বা আপনি কেবল কমান্ড-লাইনের মাধ্যমে এটি করতে চান তাও সিদ্ধান্ত নিতে চাইবেন। উবুন্টু সার্ভার একটি জিইউআই ইন্টারফেস ইনস্টল করে না। এর অর্থ আপনার সার্ভার দুটি গ্রাফিক্স লোড করে ফেলবে না এবং আপনাকে লিনাক্স কমান্ড লাইন সম্পর্কে দৃ understanding় ধারণা থাকতে হবে। যাইহোক, আপনি উবুন্টু সার্ভারের শীর্ষে একটি সু কমান্ডের সাহায্যে sudo apt-get ইনস্টল উবুন্টু-ডেস্কটপ সহ একটি জিইউআই প্যাকেজ ইনস্টল করতে পারেন। সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটররাও বৈশিষ্ট্যগুলির সাথে সম্মতি সহ একটি বিতরণ দেখতে চান। আপনি কি এমন একটি সার্ভার-নির্দিষ্ট বিতরণ চান যা আপনাকে সার্ভারের জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত বাক্সের বাইরে দেবে? যদি তা হয় তবে সেন্টোস সেরা পছন্দ হতে পারে। অথবা, আপনি কি ডেস্কটপ বিতরণ নিতে এবং টুকরোগুলি যেমন প্রয়োজন তেমন যোগ করতে চান? যদি তা হয় তবে ডেবিয়ান বা উবুন্টু লিনাক্স আপনাকে ভালভাবে পরিবেশন করতে পারে।

লিনাক্স ইনস্টল করা

অনেক লোকের জন্য, একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করার ধারণাটি খুব সমস্যাজনক মনে হতে পারে। বিশ্বাস করুন বা না করুন, লিনাক্স সমস্ত অপারেটিং সিস্টেমের অন্যতম সহজ ইনস্টলেশন প্রস্তাব করে। আসলে লিনাক্সের বেশিরভাগ সংস্করণই লাইভ ডিস্ট্রিবিউশন বলে? যার অর্থ আপনি আপনার হার্ড ড্রাইভে কোনও পরিবর্তন না করেই কোনও সিডি / ডিভিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে অপারেটিং সিস্টেমটি চালাচ্ছেন। আপনি ইনস্টলেশন প্রতিশ্রুতিবদ্ধ না করে সম্পূর্ণ কার্যকারিতা পান। একবার আপনি এটি ব্যবহার করে দেখতে পেলেন এবং আপনি এটি ব্যবহার করতে চেয়েছিলেন, আপনি কেবল “ইনস্টল করুন” আইকনটিতে ডাবল ক্লিক করুন এবং সাধারণ ইনস্টলেশন উইজার্ডটি দিয়ে যান।

সাধারণত, ইনস্টলেশন উইজার্ডগুলি আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি সহ প্রক্রিয়াটির মধ্য দিয়ে যায় (আমরা উবুন্টু লিনাক্সের ইনস্টলেশনটি চিত্রিত করব): 

  • প্রস্তুতি: আপনার মেশিনটি ইনস্টলেশনের প্রয়োজনীয়তা পূরণ করে তা নিশ্চিত করুন। এটি আপনাকে জিজ্ঞাসা করতে পারে আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করতে চান কিনা (যেমন এমপি 3 প্লেব্যাকের জন্য প্লাগইন, ভিডিও কোডেক এবং আরও অনেক কিছু)। 
  • ওয়্যারলেস সেটআপ (প্রয়োজনে): আপনি যদি কোনও ল্যাপটপ (বা ওয়্যারলেসযুক্ত মেশিন) ব্যবহার করেন তবে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার এবং আপডেটগুলি ডাউনলোড করার জন্য আপনাকে নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করতে হবে।
  • হার্ড ড্রাইভ বরাদ্দ (চিত্র 4): এই পদক্ষেপটি আপনাকে কীভাবে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করতে চান তা নির্বাচন করতে দেয়। আপনি কি অন্য অপারেটিং সিস্টেমের পাশাপাশি লিনাক্স ইনস্টল করতে যাচ্ছেন (যাকে “ডুয়াল বুটিং” বলা হয়), পুরো হার্ড ড্রাইভ ব্যবহার করুন, বিদ্যমান লিনাক্স ইনস্টলেশন আপগ্রেড করতে পারেন, বা লিনাক্সের বিদ্যমান সংস্করণে ইনস্টল করতে পারেন?
  • অবস্থান: মানচিত্র থেকে আপনার অবস্থান নির্বাচন করুন।
  • কীবোর্ড বিন্যাস: আপনার সিস্টেমের জন্য কীবোর্ডটি নির্বাচন করুন।
  • ব্যবহারকারীর সেটআপ: আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সেট আপ করুন।

এটাই. সিস্টেমটি ইনস্টলেশনটি শেষ হয়ে গেলে, পুনরায় বুট করুন এবং আপনি যেতে প্রস্তুত। লিনাক্স ইনস্টল করার আরও গভীর-নির্দেশিকার জন্য, “কীভাবে ইনস্টল করতে এবং লিনাক্সকে পরমতম সহজতম ও নিরাপদ উপায় চেষ্টা করে দেখুন” বা লিনাক্স ইনস্টলেশনের জন্য লিনাক্স ফাউন্ডেশনের পিডিএফ গাইড ডাউনলোড করুন।

লিনাক্সে সফ্টওয়্যার ইনস্টল করা

অপারেটিং সিস্টেম যেমন ইনস্টল করা সহজ, তেমনি অ্যাপ্লিকেশনগুলিও। বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশনে অন্তর্ভুক্ত রয়েছে যেগুলি কোনও অ্যাপ স্টোর বিবেচনা করে most এটি একটি কেন্দ্রীয় অবস্থান যেখানে সফ্টওয়্যারটি অনুসন্ধান এবং ইনস্টল করা যেতে পারে। উবুন্টু লিনাক্স (এবং অন্যান্য অনেকগুলি বিতরণ) জিনোম সফ্টওয়্যারের উপর নির্ভর করে, এলিমেন্টারি ওএসের অ্যাপসেন্টার রয়েছে, ডিপিনের ডিপিন সফটওয়্যার সেন্টার রয়েছে, ওপেনসুএসের অ্যাপ স্টোর রয়েছে এবং কিছু বিতরণগুলি সিনাপটিকের উপর নির্ভর করে।

নাম নির্বিশেষে, এই সরঞ্জামগুলির প্রতিটি একই জিনিস করে? লিনাক্স সফ্টওয়্যার অনুসন্ধান এবং ইনস্টল করার জন্য একটি কেন্দ্রীয় জায়গা। অবশ্যই, সফ্টওয়্যার এই টুকরা একটি জিইউআই উপস্থিতি উপর নির্ভর করে। জিইউআই-কম সার্ভারগুলির জন্য, আপনাকে ইনস্টলেশনের জন্য কমান্ড-লাইন ইন্টারফেসের উপর নির্ভর করতে হবে।

কমান্ড লাইন ইনস্টলেশন এমনকি কত সহজ হতে পারে তা চিত্রিত করার জন্য দুটি পৃথক সরঞ্জাম দেখি। আমাদের উদাহরণগুলি দেবিয়ান-ভিত্তিক বিতরণ এবং ফেডোরা-ভিত্তিক বিতরণের জন্য। ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রোস সফটওয়্যার ইনস্টল করার জন্য অ্যাপট-গেট সরঞ্জামটি ব্যবহার করবে এবং ফেডোরা-ভিত্তিক ডিস্ট্রসগুলির জন্য ইয়াম সরঞ্জামের প্রয়োজন হবে। দুজনেই খুব একইভাবে কাজ করে। আমরা apt-get কমান্ড ব্যবহার করে চিত্রিত করব। ধরা যাক আপনি উইজেট সরঞ্জামটি ইনস্টল করতে চান (যা কমান্ড লাইন থেকে ফাইলগুলি ডাউনলোড করতে ব্যবহৃত একটি সহজ সরঞ্জাম)। এপটি-গেট ব্যবহার করে এটি ইনস্টল করতে, কমান্ডটি এটি পছন্দ করে:

sudo apt-get install wget?

উবুন্টু কমান্ড কারণ আপনার অর্ডার সফ্টওয়্যার ইনস্টল করার সুপার ব্যবহারকারী বিশেষাধিকার প্রয়োজন যোগ করা হয়। একইভাবে, ফেডোরা ভিত্তিক বন্টন একই সফ্টওয়্যার ইনস্টল করার, আপনি would প্রথম su কমান্ড সুপার ইউজার (আক্ষরিক কমান্ড ইস্যু করতে su কমান্ড এবং মূল পাসওয়ার্ড লিখুন), এবং এই কমান্ড প্রয়োগ করুন:      

yum install wget

লিনাক্স মেশিনে সফটওয়্যার ইনস্টল করার জন্য এটিই রয়েছে। এটি যতটা চ্যালেঞ্জিং আপনি ভাবেন তেমন চ্যালেঞ্জের নয়। এখনও সন্দেহ আছে? পূর্ব থেকে সহজ ল্যাম্প সার্ভার ইনস্টলেশন পুনরুদ্ধার করবেন? একটি একক আদেশ সহ:

sudo taskel

আপনি কোনও সার্ভার বা ডেস্কটপ বিতরণে একটি সম্পূর্ণ এলএএমপি (লিনাক্স অ্যাপাচি মাইএসকিউএল পিএইচপি) সার্ভার ইনস্টল করতে পারেন। এটা সত্যিই সহজ। 

আরও সংস্থান

আপনি যদি ডেস্কটপ এবং সার্ভার উভয়ের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য, সুরক্ষিত, এবং নির্ভরযোগ্য প্ল্যাটফর্মগুলির সন্ধান করেন, তবে লিনাক্সের অনেকগুলি বিতরণের একটির চেয়ে আর কোনও খুঁজে পাবেন না। লিনাক্সের সাহায্যে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ডেস্কটপগুলি ঝামেলা মুক্ত হবে, আপনার সার্ভারগুলি আপ হবে এবং আপনার সমর্থন অনুরোধগুলি ন্যূনতম হবে।

আরও দেখুন কেনো লিনাক্স উইন্ডোজ থেকেও ভাল