আজকের তারিখ:নভেম্বর 30, 2020

লিনাক্স এর সেরা ১০ টি সফটওয়্যার

আপনি যদি লিনাক্সে নতুন হন, আপনি ভাবতে পারেন, “কোন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা সবচেয়ে ভাল?” এখানে আমাদের সেরা লিনাক্স ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির তালিকা রয়েছে যা আপনার কম্পিউটারের প্রয়োজনীয়তার প্রায় প্রতিটি দিকই আবরণ করে।

১. LibreOffice: The Best Linux Office Suite

Image result for LibreOffice: The Best Linux Office Suite
LibreOffice: The Best Linux Office Suite

LibreOffice সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত, ওপেন সোর্স, ড্রপ-ইন , প্রতিস্থাপন সম্পূর্ণ মাইক্রোসফ্ট অফিসের বিকল্পে ব্যাবহার হয় । এটি সম্পূর্ণ ফ্রী, অফিস স্যুটে (ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশিট, উপস্থাপনা, সূত্র, ডাটাবেস) আপনি যে সকল টুলস গুলো ব্যাবহার করতে পারেন তার সবগুলি এর মধ্যে আছে এবং যেকোন সংখ্যক টুলস (অতিরিক্ত ব্যয় ছাড়াই) ইনস্টল করা যেতে পারে। ইউজার ইন্টারফেসটি স্ট্যান্ডার্ড মেনু থেকে চালিত কোনও মাইক্রোসফ্ট রিবন -এর মতো ইউজার ইন্টারফেসে পরিবর্তন করা যেতে পারে।

২. GIMP: The Best Image Editor

Image result for GIMP: The Best Image Editor
GIMP: The Best Image Editor

GMIP ইমেজ ম্যানিপুলেশন প্রোগ্রাম এবং এটি ফটোশপের সমতুল্য ওপেন-সোর্স। এটি শক্তিশালী, সম্পূর্ণ ফ্রী এবং এতে আপনার চিত্রগুলি পরিপূর্ণতায় তৈরি করতে বা সম্পাদনা করতে সহায়তার জন্য টুলস গুলি একটি বিশাল অ্যারে অন্তর্ভুক্ত।

যদিও GMIP ইন্টারফেসটি অভ্যস্ত হতে কিছুটা সময় নেয় (বিশেষত আপনি যদি ফটোশপ থেকে মাইগ্রেশন করছেন), আপনি একবার লেআউট এবং সরঞ্জামগুলি বুঝতে পারলে সম্ভাবনাগুলি সীমাহীন। GMIP আপনাকে অনেকগুলি ফর্ম্যাট ধরণের (.jpg, .png, .tiff, .gif, .svg, ইত্যাদি) এবং (নির্দিষ্ট ফাইল ফর্ম্যাটে) স্তর সংরক্ষণ করে।

গ্রাফিক ডিজাইনার, ফটোগ্রাফার, চিত্রকর এবং এমনকি বিজ্ঞানীদের জন্য জিআইএমপি একটি দুর্দান্ত সরঞ্জাম।

৩. Firefox: The Best Web Browser

Image result for Firefox: The Best Web Browser
Firefox: The Best Web Browser

ফায়ারফক্স ওয়েব ব্রাউজারটি অল্প কয়েক বছর আগে যেখানে ছিল সেখান থেকে অনেক দীর্ঘ এগিয়েছে। ওপেন সোর্স ওয়েব ব্রাউজারটি আর ব্লাটওয়্যার দিয়ে বোঝা হয় না, বাজারে যে কোনও ব্রাউজারের মতো দ্রুত পৃষ্ঠাগুলি সরবরাহ করে, প্রচুর পরিমাণে সুরক্ষা বৈশিষ্ট্য সরবরাহ করে এবং দ্রুত।

লিনাক্স প্ল্যাটফর্মের জন্য, আপনাকে ভাল ওয়েব ব্রাউজারটি সন্ধান করতে কঠোর চাপ দেওয়া হবে। আপনি এখন একটি ফায়ারফক্স অ্যাকাউন্টের সাথে ব্রাউজারটি সংযুক্ত করতে পারেন এবং সেই অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ফায়ারফক্সের কোনও উদাহরণের সাথে আপনার পাসওয়ার্ডগুলি, ট্যাবগুলি খুলুন এবং আরও অনেক কিছু সিঙ্ক করতে পারেন। ফায়ারফক্স ওয়েব ব্রাউজার লিনাক্সে ডিফল্ট করে নিতে পারেন।

৪. Audacity: The Best Audio Recorder

Image result for Audacity: The Best Audio Recorder
Audacity: The Best Audio Recorder

আপনি যদি অডিও রেকর্ড করতে খুঁজছেন (যেমন, পডকাস্ট),ফ্রী, মুক্ত-উত্স অড্যাসিটির চেয়ে আর কোনও খোঁজ নেই। প্ল্যাটফর্ম নির্বিশেষে লক্ষ লক্ষ ব্যবহারকারীর জন্য এটি পছন্দের অডিও রেকর্ডার।

অডাসিটি একক ট্র্যাক মাইক্রোফোন থেকে একাধিক ট্র্যাক ব্যান্ডে রেকর্ডিং অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে। এবং প্রচুর পরিমাণে অন্তর্ভুক্ত ফিল্টার সহ, আপনি যা করতে পারেন।

আপনি বাজারের অন্য কোনও রেকর্ডিং / সম্পাদনা সফ্টওয়্যারটিতে শক্তিশালী বৈশিষ্ট্যগুলির ব্যবহারের সহজতর অনুপাতটি খুঁজে পাবেন না। এবং যদি আপনার অডিও ফাইলগুলি আমদানি করা দরকার হয় তবে অড্যাসিটি অবিশ্বাস্য সংখ্যক ফাইল ফর্ম্যাটকে সমর্থন করে।

৫. Evolution: The Best Groupware Tool

Image result for Evolution: The Best Groupware Tool
Evolution: The Best Groupware Tool

আপনি কি উইন্ডোজ বা ম্যাক-ও অ্যাস মধ্যে মাইক্রোসফ্ট আউটলুক ব্যবহার করেন? আপনি লিনাক্সের জন্য আউটলুকের কোনও সংস্করণ পাবেন না। তবে আপনি যা পাবেন তা হ’ল Evolution ওপেন-সোর্স সমতুল্য।

Evolution এমন একক সরঞ্জাম যা ইমেল, ক্যালেন্ডার, টু ডস, কার্য, পরিচিতি এবং মেমো অন্তর্ভুক্ত। বিবর্তন IMAP, POP3, গুগল এবং এমনকি এমএস এক্সচেঞ্জের ইমেল সার্ভারের সাথে সংযুক্ত হতে পারে, তাই আপনি আপনার মেইল ​​/ ক্যালেন্ডার পরিচালনা করতে সক্ষম হবেন, আপনার সরবরাহকারী যে কেই হোক না কেন।

৬. Clementine: The Best Audio Player

Image result for Clementine: The Best Audio Player
Clementine: The Best Audio Player

সেরা অডিও প্লেয়ার পছন্দটি কিছুটা জটিল হতে পারে। তবে আপনি যদি ব্যবহারকারী-বন্ধুত্বপূর্ণতা এবং বৃহত বৈশিষ্ট্য তালিকার সেরা মিশ্রণের সন্ধান করছেন তবে ওপেন-সোর্স (এবং ফ্রি) Clementine অ্যাপটি বীট করা যায় না, বিশেষত আপনার সংগীত লাইব্রেরিটি বড় হলে।

Clementine এর অন্যতম সেরা দিক হ’ল এটি প্লেলিস্টগুলির সাথে কাজ করা কত সহজ makes আপনি উভয় স্থিতিশীল এবং গতিশীল প্লেলিস্ট তৈরি করতে, পুরো অ্যালবাম বা ফোল্ডারগুলি থেকে প্লেলিস্ট তৈরি করতে, প্লেলিস্টগুলি সংগঠিত করতে এবং আরও অনেক কিছু করতে পারেন।

Clementine পডকাস্ট শোনার ক্ষমতা, অডিও সিডি সমর্থন, নেটিভ লিনাক্স ডেস্কটপ বিজ্ঞপ্তি এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করে।

এটি বিনামূল্যে পাওয়া যায় লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাকোসের জন্য।

৭. VLC Media Player: The Best Video Player

Image result for VLC Media Player: The Best Video Player linux
VLC Media Player: The Best Video Player

ক্লিমেন্টাইন যেমন সেরা অডিও প্লেয়ার, তেমন কোনও অন্য সরঞ্জাম এখনও ভিএলসি-কে সেরা ভিডিও প্লেয়ার হিসাবে ডিট্রোন করতে পারেনি। প্রশ্ন ছাড়াই, ভিএলসি হ’ল প্রায় কোনও ধরণের ভিডিও ফর্ম্যাট প্লে করার সেরা সরঞ্জাম।

ভিএলসি সম্পর্কে সেরা জিনিসগুলির একটি হ’ল, ইনস্টলেশন চলাকালীন, এটি সমস্ত প্রয়োজনীয় মাল্টিমিডিয়া কোডেক ইনস্টল করবে, যাতে আপনি কোনও জনপ্রিয় মিডিয়া ফর্ম্যাট প্লে না পারার মতো পরিস্থিতিতে না পড়েন । লিনাক্সের জন্য অন্যান্য অনেক ভিডিও প্লেয়ারের মত এটি নয়। এবং মিডিয়া সার্ভার হিসাবে কাজ করতে পারে।

৮. UPM: Best Password Manager

Image result for UPM: Best Password Manager
UPM: Best Password Manager

যদি আপনি অবশেষে বুঝতে পেরে থাকেন যে আপনার পাসওয়ার্ডগুলি যথেষ্ট শক্তিশালী নয় এবং আপনার আরও জটিল পাঠ্যের স্ট্রিং দিয়ে কাজ শুরু করা দরকার।

আপনি যদি সহজ এবং শক্ত কিছু খুঁজছেন তবে আপনি ইউনিভার্সাল পাসওয়ার্ড ম্যানেজারকে (ইউপিএম) ব্যাবহার করতে পারেন । ইউপিএম ডাটাবেস এনক্রিপশনের জন্য AES ব্যবহার করে এবং এইচটিটিপি / এস ব্যবহার করে নেটওয়ার্ক জুড়ে সিঙ্ক করতে পারে।

এটি বিনামূল্যে (লিনাক্স, উইন্ডোজ, অ্যান্ড্রয়েড এবং ম্যাকোসের জন্য) পাওয়া যায় ।

৯. VirtualBox: Best Virtual Machine Manager

Image result for VirtualBox: Best Virtual Machine Manager
VirtualBox: Best Virtual Machine Manager

আপনার যদি লিনাক্সে ভার্চুয়াল মেশিনগুলি চালানোর প্রয়োজন হয় তবে আপনি ভার্চুয়ালবক্সের চেয়ে সহজ উপায় খুঁজে পাবেন না। আপনার হোস্ট অপারেটিং সিস্টেম থেকে লিনাক্স, ম্যাকোস, উইন্ডোজ এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলি চালান। ভার্চুয়ালবক্স আপনাকে ব্যবহারকারী-বান্ধব জিইউআই বা “হেডলেস” (কমান্ড লাইন থেকে) দিয়ে অতিথি অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়।

লিনাক্সে অন্যান্য অপারেটিং সিস্টেম পরীক্ষা করার জন্য এর চেয়ে ভাল আর কোনও উপায় নেই। আপনার ভার্চুয়াল মেশিনটি একবার চালু হয়ে গেলে আপনি এটিকে থামিয়ে দিতে পারেন, এটি বন্ধ করতে পারেন, এটি ক্লোন করতে পারেন এবং আরও অনেক কাজ করতে পারেন।

এটি সম্পূর্ণ ফ্রী (লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাকোসের জন্য)।

১০. Calibre: Best Ebook Manager

Image result for Calibre: Best Ebook Manager
Calibre: Best Ebook Manager

আপনি যদি পাঠক বা লেখক হন তবে ক্যালিবার ব্যবহার শুরু করা আপনার কাছে অতি প্রয়োজন । এটি নিখরচায়, মুক্ত-উত্স সরঞ্জামটি সহজেই আপনার পড়ার জন্য আপনার প্রিয় ইবুকগুলি আমদানি করতে দেয় , এটি আপনার ফাইলগুলিকে ইবুকে রূপান্তর করতে পারে।

অ্যামাজন, বার্নস এবং নোবেল, স্ম্যাশওয়ার্ডস ইত্যাদিতে প্রকাশ করতে চাইছেন এমন লেখক ক্যালিবারকে পরম প্রয়োজনীয়তা খুঁজে পাবেন। পাঠকরা স্বাচ্ছন্দ্যে এই সহজ সরঞ্জামটির সাহায্যে ইবুকগুলি পরিচালনা করতে পারে ।

এই অ্যাপটি ফ্রী (লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাকোসের জন্য)।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।