আজকের তারিখ:অক্টোবর 22, 2020

বেষ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, যেগুলো আপনি শিখতে পারেন।

এত সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ভীরে সিদ্ধান্ত নিতে পারছেন না বেস্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি কোনটি? যদি এরকম হয়ে থাকে তাহলে এই টপিক আপনার জন্যেই

১. Python বেষ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এই মুহূর্তে !

Image result for python programming
Python

এটি আপনাকে অবাক করে দিতে পারে; Pythonকে আমি # 1 নম্বরে রেখেছি, অনেক সমীক্ষায় এটি # 5 নম্বরে অবস্থিত। পাইথন এর চাহিদা বর্তমানে ব্যাপক ভাবে বেড়েই চলেছে।কারন পাইথন এর ব্যাবহার সব ধরন এর কোডিং কে সমর্থন করে এবং এটি কেচ করা খুব সহজ এবং ফ্লেক্সিবল ও খুব পাওয়ারফুল। পাইথন শুরু করতে আপনার অন্য কোনো প্রোগ্রামিং ভাষা না পারলেও চলবে।

জাভার মতো পাইথন বাক্য গঠনও স্পষ্ট, স্বজ্ঞাত এবং ইংরেজি ভাষার সাথে প্রায় অনুরূপ ।পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যা আপনাকে দ্রুত কাজ করতে এবং সিস্টেমগুলিকে আরও দক্ষতার সাথে সংহত করতে দেয়।পাইথন একটি জনপ্রিয় general-purpose প্রোগ্রামিং ভাষা যা বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহার করা যেতে পারে।পাইথন হ’ল interpreted, interactive, object-oriented প্রোগ্রামিং ভাষা। মডিউল, exceptions, dynamic typing, খুব উচ্চ স্তরের dynamic dynamic ডেটা টাইপ এবং ক্লাস এর অন্তর্ভুক্ত।

আপনি যদি জ্যাঙ্গো – ওপেন সোর্স ফ্রেমওয়ার্কের মতো ব্যাক-এন্ড ডেভেলপমেন্টে আপনার ক্যারিয়ার তৈরি করতে আগ্রহী হন তবে Python শিখুন ,কারন এটি শিখতে সহজ এবং বৈশিষ্ট্যযুক্ত।

বৈজ্ঞানিক কম্পিউটিং, এবং মেশিন লার্নিং এবং ইঞ্জিনিয়ারিংয়ের মতো অঞ্চলে এত জনপ্রিয় হয়ে ওঠার কারণ পাইথন এমন প্রোগ্রামিং শৈলীর সমর্থন করে যা ক্লাস সংজ্ঞাগুলিতে বেশি জিজ্ঞাসাবাদ ছাড়াই সাধারণ ফাংশন এবং ভেরিয়েবল ব্যবহার করা যায়।

২. JavaScript এটাও হতে পারে আপনার জন্যে বেষ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

Image result for JavaScript
JavaScript

আমরা জাভার নাম শুনি নি এমন লোক খুব কম আছে কারন আমরা যখন কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কথা বলি তখন জাভার আলোচনা আসে প্রথমেই। কোনো না ওয়েবসাইট এর ডেভেলপমেন্ট এর জন্য জাভা ব্যাবহার করা হয়। জাভা ছাড়া কোনো ডায়নামিক ওয়েবসাইট করা সম্ভব নয়। যদি আপনি ওয়েব ডেভেলপমেন্ট অথবা আপ্পস নিয়ে কাজ করতে চান তাহলে জাভা শিখতে পারেন।

জাভাস্ক্রিপ্ট ব্যবহার না করে আজকাল কোনও সফ্টওয়্যার ডেভেলপার হওয়া অসম্ভব বলে মনে হচ্ছে। জাভাস্ক্রিপ্ট ছাড়া সফ্টওয়্যার বিকাশ কল্পনা করা অসম্ভব।

স্ট্যাক ওভারফ্লো এর 2018 বিকাশকারী জরিপের দিকে তাকালে দেখা যায়, জাভা স্ক্রিপ্টটি ডেভেলপার মধ্যে 6 বছরের সবচেয়ে জনপ্রিয় ভাষা। এবং তাদের মধ্যে প্রায় 65% ২০১৭ তে এই ভাষাটি ব্যবহার করেছেন।

প্রাথমিকভাবে, জাভাস্ক্রিপ্ট হালকা ওজনযুক্ত, ব্যাখ্যা করা এবং ফ্রন্ট-এন্ড বিকাশে প্রধান ভূমিকা পালন করে। এমনকি কিছু বড় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের ডেভেলপার বিশ্বাস করে যে জাভাস্ক্রিপ্ট সহজেই ইন্টারেক্টিভ ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করার একটি সহজ উপায় সরবরাহ করে।

সমস্ত বড় ব্রাউজারের সাথে তার সামঞ্জস্যের কারণে জাভাস্ক্রিপ্ট সবচেয়ে বেশি পছন্দ হয় এবং এটি যে সিনট্যাক্স ধারণ করে তা সত্যিই নমনীয়। ফ্রন্ট-এন্ড ভাষা হওয়ায় জাভাস্ক্রিপ্ট নোড.জেএস এর মাধ্যমে সার্ভার-সাইডেও ব্যবহৃত হয়

৩. C / C++

Image result for c/c++
C / C++

কথায় আছে ” ওল্ড ইজ গোল্ড” তেমনি C++ হল পুরনো, জনপ্রিয় এবং পাওারফুল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এটি প্রায় সব ক্ষেত্রেই ব্যাবহার করা হয়ে থাকে।এমনকি, আজকাল এটি দেখা যায়, যখনই উচ্চ-পারফরম্যান্স অ্যাপ্লিকেশন তৈরি করার প্রয়োজন হয়, সি সবচেয়ে জনপ্রিয় পছন্দ হিসাবে থেকে যায়।

ভিবিন্ন আপ্পস অথবা ডেভেলপমেন্টে দ্রুত লোডিং হওয়ার জন্য ব্যাবহার করা হয় C++। যেমন ভিডিও গেমস, ভার্চুয়াল রিয়ালিটি ,কম্পিউটার গ্রাফিক্স ইত্যাদি।

Linux OS হল C ভিত্তিক। এবং C++ হ’ল C এর হাইব্রিড সংস্করণ। C++ একটি অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা এবং যা C -তে নির্মিত; তাই উচ্চ-স্তরের অ্যাপ্লিকেশনগুলি ডিজাইনের জন্য এটি অন্য প্রোগ্রামিং ভাষার পরিবর্তে বেশি পছন্দ করা হয়।

৪. Kotlin

Image result for Kotlin
Kotlin

Kotlin হল JetBrains এবং Google দ্বারা নির্মিত।কোটলিন প্রোগ্রামিং ভাষাটি এখন অ্যান্ড্রয়েড অ্যাপ বিকাশকারীদের জন্য তাদের পছন্দের ভাষা। কোটলিনকে স্ট্যান্ডার্ড জাভা সংকলকের বিকল্প হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। Kotlin কে পাওয়ারফুল এবং সহজে ব্যাবহার করা যায় এমন ভাবে ডিজাইন করা হয়েছে । সাধারনত যারা অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে চান তারা এই ল্যাঙ্গুয়েজটিকে আয়ত্ত করতে পারেন। Kotlin সুসজ্জিত ও সিম্পল হওয়ায় জাভা থেকে জনপ্রিয় হয়ে উঠেছে । বর্তমানে অনেক বড় বড় ডেভেলপমেন্ট এবং আপ্পস ডেভেলপমেন্ট প্রোজেক্ট Kotlin এর সাহায্যে করা হচ্ছে। বর্তমানে Kotlin ডেভেলপমেন্ট এর জন্য দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

৫. Swift

Image result for swift programming
Swift

মার্চ 2017 এ, জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার ভাষার মাসিক টিআইওবিই সূচক র‌্যাঙ্কিংয়ে Swift কে শীর্ষ দশে স্থান দিয়েছে। অ্যাপল 2014 সালে লিনাক্স এবং ম্যাক অ্যাপ্লিকেশনগুলির জন্য Swift ডেভ্লপ করেছিলো। Swift একটি ওপেন সোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা শিখতে সহজ। Swift প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ অবজেক্টিভ-সি থেকে প্রায় সমস্ত কিছুই সমর্থন করে। অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায় এটি কম কোডিং নেয় এবং এটি Sandbox এবং IBM Bluemix এর মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। জনপ্রিয় iOS অ্যাপ্লিকেশন ওয়ার্ডপ্রেস, মজিলা ফায়ারফক্স, সাউন্ডক্লাউড এবং এমনকি বিরক্তিকর গেম ফ্ল্যাপি বার্ডে সুইফট ব্যবহার করা হয়েছে। সুইফট ডেভেলপাররা প্রতি বছর প্রায় 92,000 ডলার উপার্জন করেন।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।