আজকের তারিখ:অক্টোবর 22, 2020

উইন্ডোজ 10 টি প্রায় উইন্ডোজ 7এর মতো কাস্টোমাইজ করুন।

উইন্ডোজ 10 / উইন্ডোজ 7 অবশেষে সূর্যাস্তের দিকে যাত্রা করছে। 1420, 2020-এ, মাইক্রোসফ্টের বর্ধিত সমর্থন উইন্ডোজ 7 এর জন্য বন্ধ হয়ে যাবে, যার অর্থ আপনি বাগ ফিক্স বা সুরক্ষা আপডেট পাবেন না এবং মাইক্রোসফ্ট এখন উইন্ডোজ 7 সফ্টওয়্যার চালিত কম্পিউটারগুলির জন্য প্রযুক্তি সমর্থন সরবরাহ করবে না। সুতরাং আপনি যদি ম্যালওয়ার এবং অন্যান্য সমস্যাগুলি এড়াতে চান তবে আপগ্রেড করা বেশ জরুরি।

উইন্ডোজ 10 এখনও উইন্ডোজ 7 থেকে বিনামূল্যে আপগ্রেড হিসাবে উপলভ্য, তবে এটি কয়েকটি পরিবর্তন এবং অতিরিক্ত বৈশিষ্ট্য নিয়ে আসে যা 7 চালকেরাপছন্দ করতে পারে না।

(মনে রাখবেন যে আপনি যদি উইন্ডোজ 10 এ সত্যই আপগ্রেড করতে না চান তবে উইন্ডোজ 8 আরও কয়েক বছরের জন্য এখনও বাড়তি সহায়তায় রয়েছে তবে, আপনাকে লাইসেন্সের জন্য অর্থ প্রদান করতে হবে, এবং এগুলি আসতে আরও কিছুটা কঠিন। তবে আমরা এই গাইডের জন্য উইন্ডোজ 10 এ ফোকাস করব।

উইন্ডোজ 10
উইন্ডোজ 10

স্প্রস আপ স্টার্ট-আপ মেনু

আপনি যখন প্রথম উইন্ডোজ 10 এর স্টার্ট মেনুতে ক্লিক করেন, আপনাকে ক্যান্ডি ক্রাশ এবং ডিজনি ম্যাজিক কিংডমের মতো জাঙ্ক অ্যাপস দিয়ে স্টাফ করা কিছুটা আধুনিক ইন্টারফেস দিয়ে স্বাগত জানানো হবে। কিছু প্রাক ইনস্টল করা ব্লাটওয়্যার থেকে মুক্তি পেতে আনইনস্টল মেনু দিয়ে আপনি ট্রিপ নিতে পারেন, তবে মেলের মতো অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশনগুলি এখনও উপস্থিত থাকবে।

আপনি যদি ক্লিনার, টাইল-কম স্টার্ট মেনু পছন্দ করেন তবে যেকোন টাইলটিতে ডান ক্লিক করে এবং “Unpin from Start” নির্বাচন করে এটি পরিষ্কার করুন। আপনি যদি সমস্ত টাইলগুলি আনপিন করেন তবে আপনাকে কিছুটা সহজ সরল করে ছেড়ে দেওয়া হবে।

যদি এটি পর্যাপ্ত না হয় তবে আপনি Open Shell (পূর্বে Classic Shell হিসাবে পরিচিত) নামে একটি প্রোগ্রাম থেকে উইন্ডোজ ৭ এর মত–এস্কি স্টার্ট মেনু ফিরিয়ে আনতে পারেন। এটি কেবল উইন্ডোজ 10-এ উইন্ডোজ 7 স্টার্ট মেনুটিকে পুনরায় তৈরি করে না, তবে এটি আপনাকে স্টার্ট বোতামটি সম্পূর্ণরূপে কাস্টমাইজ করতে, উইন্ডোজ এক্সপ্লোরারে পুরানো টুলবারটি ফিরিয়ে আনতে এবং পুরানো ফাইল অনুলিপি ইউআই পুনরুদ্ধার করতে দেয়।

এটিকে আরও আধুনিক থিম দিন বা আরও কিছু পুরানো-স্কুল নিয়ে যান এবং এর প্রতিটি ইঞ্চি কাস্টমাইজ করুন যাতে প্রতিটি বোতামটি যা চান ঠিক তেমন করে। আপনি যদি উইন্ডোজ 10 কে উইন্ডোজ 7 এর মতো বানাতে সচেষ্ট হন তবে ওপেন শেলটি অবশ্যই আবশ্যক।

ফাইল এক্সপ্লোরার ঠিক করুন

উইন্ডোজ 10 এর ফাইল এক্সপ্লোরার তার উইন্ডোজ 7 সমকক্ষের থেকে খুব বেশি আলাদা নয়, তবে মাইক্রোসফ্ট এখানে কিছু অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে। উদাহরণস্বরূপ, নতুন কুইক অ্যাক্সেস মেনুটি দরকারী শর্টকাটের সেটের চেয়ে বেশি বিশৃঙ্খলার মতো অনুভব করে।

আপনি যদি ফাইল> ফোল্ডার পরিবর্তন এবং অনুসন্ধানের বিকল্পগুলির দিকে যান তবে আপনি জিনিসগুলিকে তাদের যথাযথ জায়গায় ফিরিয়ে রাখতে পারেন। “This PC” তে ড্রপ-ডাউন “ফাইল এক্সপ্লোরার টু করুন” পরিবর্তন করুন এবং দ্রুত অ্যাক্সেস সম্পর্কিত গোপনীয়তার অধীনে দুটি বাক্সই চেক করুন। তারপরে আপনি সাইডবারটি পরিষ্কার করতে দ্রুত অ্যাক্সেসের অধীনে আইটেমগুলি আনপিন করতে পারেন।

তারপরে রিবনের মেনুটি রয়েছে … ওহ-তাই-বিতর্কিত ফিতাটি, এর অদ্ভুত আকারের বোতাম এবং আড়ম্বরপূর্ণ-থেকে-নেভিগেট লেআউট সহ। উপরের-ডান কোণে তীরটি ক্লিক করে রিবনকে হ্রাস করুন এবং আপনার খুব কমই এর প্রয়োজন হবে কারণ ফাইল এক্সপ্লোরারের ডান ক্লিকের মেনুতে এর বেশিরভাগ বিকল্প উপলব্ধ।

আপনি যদি সত্যই আপনার সিস্টেম থেকে রিবন নিষিদ্ধ করতে চান তবে ওপেন শেল এটি করতে পারে তবে রিবন ডিসিয়েবলর নামে একটি ছোট সরঞ্জামও এটি করতে পারে। এই জাতীয় সফ্টওয়্যারটির সাথে কেবল সাবধান থাকুন, কারণ এটি মাঝেমধ্যে জিনিসগুলি ভেঙে ফেলতে পারে – ধন্যবাদ, আপনি যদি নিজের মতামত পরিবর্তন করেন।

ক্লাউড সার্ভিস গুলো বন্ধ করুন

ওয়ানড্রাইভের উপর ভারী নির্ভরতার সাথে উইন্ডোজ 10 নতুন ডিজিটাল সহকারী, কর্টানাকে নিয়ে আসে। আপনি যদি এই বৈশিষ্ট্যগুলির কোনও একটি নিজের পথে না পেতে চান তবে আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে।

আপনার স্ক্রিনের নীচে-ডান কোণে ওয়ানড্রাইভ আইকনটিতে ডান ক্লিক করে, সেটিংস নির্বাচন করে এবং এই পিসিকে আনলিংক ক্লিক করে উইন্ডোজ 10 থেকে ওয়ানড্রাইভ আনলিংক করুন। অথবা সেটিংস> অ্যাপ্লিকেশনগুলিতে গিয়ে এটি পুরোপুরি আনইনস্টল করুন।

কর্টানাও একই রকম। আপনি যখন প্রথম উইন্ডোজ 10 ইনস্টল করেন বা সত্যতার পরে সেটিংস> কর্টানায় গিয়ে আপনি প্রচুর কর্টানা বৈশিষ্ট্যগুলি বন্ধ করতে পারেন। আপনি যদি তা করেন তবে সে কখনও আপনাকে বিরক্ত করবে না। তবে, আপনি যদি উচ্চাভিলাষী বোধ করেন তবে আপনি পরিষেবাটি সম্পূর্ণ রেজিস্ট্রি থেকে অক্ষম করতে পারেন।

Taskbar ছোটো করুন

উইন্ডোজ 10 টাস্কবারে অতিরিক্ত আপ্পস গুলোর একগুচ্ছ যোগ করে যা একটি কীবোর্ড শর্টকাট দিয়ে সহজেই অ্যাক্সেসযোগ্য। একটি অনুসন্ধান বাক্স, একটি কর্টানা বোতাম এবং টাস্ক ভিউ বোতাম আগুলো ক্লিন করতে হবে । টাস্কবারে ডান ক্লিক করে এবং Search > Hidden নির্বাচন করে অনুসন্ধান বাক্স পরিষ্কার করুন। আবার ডান ক্লিক করুন এবং দুটি জিনিস আনচেক করুন: কর্টানা বোতামটি দেখান এবং টাস্ক ভিউ বোতামটি দেখান। তারপরে, টাস্কবারের একমাত্র জিনিসটি হ’ল আপনার অ্যাপ্লিকেশন শর্টকাট।

লোকাল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন

উইন্ডোজ 10 আপনাকে মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের মাধ্যমে আপনার পিসিতে সাইন ইন করার strongly় পরামর্শ দেয় যা আপনাকে অন্য জিনিসগুলির মধ্যেও মেশিনগুলির মধ্যে আপনার সেটিংস সিঙ্ক করার অনুমতি দেয়। তবে আপনি যদি লোকাল অ্যাকাউন্টের সরলতা পছন্দ করেন তবে আপনি এখনও একটি সেট আপ করতে পারেন ।

আপনি যদি উইন্ডোজ 10 প্রো ইনস্টল করছেন, আপনার একটি অফলাইন অ্যাকাউন্ট বিকল্প থাকা উচিত যা আপনাকে একটি লোকাল অ্যাকাউন্ট ব্যবহার করতে দেয়। উইন্ডোজ 10 হোম সম্প্রতি সেটআপ উইজার্ড থেকে এই বিকল্পটি সরিয়েছে, তবে আপনি যদি নিজের কম্পিউটারটি ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করেন তবে আপনি সম্পূর্ণরূপে মাইক্রোসফ্ট লগইনকে বাইপাস করে একটি লোকাল অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবেন।

যদি আপনি ইতিমধ্যে উইন্ডোজ ইনস্টল করেছেন এবং কোনও মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেছেন, Settings > Accounts > Sign In With a Local Account Instead সাইন ইন করে একটি লোকাল অ্যাকাউন্টে রূপান্তর করতে পারেন।

লক স্ক্রিনটি ত্যাগ করুন

মাইক্রোসফ্টের লক স্ক্রিনের ফটোগুলি যেমন সুন্দর তেমনি আপনার ডেস্কটপের মধ্যে আরও একটি অপ্রয়োজনীয় ক্লিক যুক্ত করে পর্দা নিজেই একটি বিরক্তি হতে পারে সর্বোপরি, এটি কেবল আপনার এবং আপনার ডেস্কটপের মধ্যে আরও একটি অপ্রয়োজনীয় ক্লিক যুক্ত করে। এটি মুছে ফেলার জন্য সেটিংসে কোনও বিকল্প নেই তবে আপনি একটি ছোট রেজিস্ট্রি টুইঙ্কের সাহায্যে লক স্ক্রিন থেকে মুক্তি পেতে পারেন।

স্টার্ট মেনুটি খুলুন, রিজেডিট টাইপ করুন এবং এন্টার টিপুন। নেভিগেশন বারে নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows

সাইডবারের উইন্ডোজ ফোল্ডারে ডান ক্লিক করুন এবং New > Key and name it Personalization। তারপরে, নতুন Personalization ফোল্ডারটি থেকে ডানদিকের পেনের একটি ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন এবং New > DWORD (32-বিট) মানটি নির্বাচন করুন। নাম NoLockScreen করুন, এর মান ডেটা 1 এ পরিবর্তন করতে এটি ডাবল ক্লিক করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

এর পরে, আপনাকে আর কখনও সেই লক স্ক্রিনটি দেখতে হবে না।

Automatic Updates বন্ধ করুন

অ্যাক্টিভ আওয়ারস কিছু সময় পরপর বৈশিষ্ট্যটি আপনাকে উইন্ডোজ 10 আপডেট ইনস্টল এবং পুনরায় বুট করার অনুমতি দেওয়া হয় তখন আপনাকে নিয়ন্ত্রণ করতে দেয়, তাই এটি আপনার কাজের মাঝখানে সমস্যা করতে পারে।

কেবল Settings > Update & Security > Change Active Hour এটিকে কাস্টমাইজ করতে সক্রিয় সময় পরিবর্তন করুনমনে রাখবেন যে এটি এখনও স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করবে, এটি ঠিক মধ্যরাতে এটি করবে, আপনি যখন পিসি ব্যবহার করবেন না তখন এটি রিবুট করবে।

যদি তা এখনও অগ্রহণযোগ্য হয় তবে আপনি Settings > Update & Security > Advanced Options অধীনে উইন্ডোজ আপডেটগুলি বিলম্ব করতে পারেন। আপডেটগুলি কয়েক দিন পিছিয়ে দিয়ে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার কাজ সংরক্ষণ করার জন্য পর্যাপ্ত সময় রয়েছে এবং সেগুলি প্রস্তুত হওয়ার পরে ম্যানুয়ালি আপডেটগুলি ইনস্টল করতে পারেন। একটি যথাসময়ে তাদের ইনস্টল করতে ভুলবেন না।

আপনার গোপনীয়তা রক্ষা করুন

যদি উইন্ডোজ ৭ এর থেকে উইন্ডোজ 10 এর ডেটা সংগ্রহের উপর নির্ভরতা বৃদ্ধি পেয়েছে। কয়েক বছর আগে মাইক্রোসফ্ট উইন্ডোজ ৭ তে সেই টেলিমেট্রিগুলির কিছু সংযুক্ত করার পরে, উইন্ডোজ 10 এখনও এক ধাপ পেরিয়ে গেছে। আপনি যদি আপডেট করতে চলেছেন তবে মাইক্রোসফ্ট কী ব্যক্তিগত তথ্যে অ্যাক্সেস পেয়েছে তার দিকে আপনি গভীর মনোযোগ দিতে চাইবেন।

উইন্ডোজ 10 এ আপনার গোপনীয়তা রক্ষার জন্য আমাদের একটি গাইড রয়েছে, তাই আমি এখানে প্রতি পদক্ষেপটি পুনরুদ্ধার করব না – এটির জন্য সেটিংস> গোপনীয়তায় যাওয়া এবং পুরো প্রচুর বাক্সকে ছড়িয়ে দেওয়া জড়িত। তবে আমি ওয়েবে চারদিকে ভাসমান সেই সমস্ত ইন-ওয়ান গোপনীয়তা সরঞ্জামগুলি ব্যবহার করার পরামর্শ দিচ্ছি না, কারণ তারা প্রায়শই জিনিসগুলি ভেঙে ফেলতে পারে এবং নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি কেন কাজ করে না সে সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে।

আপনি যদি উইন্ডোজ প্রদত্ত সেটিংসের বাইরে যেতে চান তবে এই রেজিস্ট্রি কীগুলি কী করে তা শিখতে এবং সেগুলি নিজেই সামঞ্জস্য করার চেয়ে আপনি আরও ভাল। এটি বেশি সময় সাশ্রয়ী হতে পারে তবে তৃতীয় পক্ষের, এক-ক্লিক সমাধান ব্যবহারের চেয়ে ভাল যা কোনও বিষয় ঘৃণিত হয়ে গেলে আপনার মাথা আঁচড়ানো ছেড়ে দেবে।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।