আজকের তারিখ:নভেম্বর 30, 2020

ওয়েবসাইট এর নোটিফিকেশন এর জন্য বিরক্ত? চলুন দেখে নেই কিভাবে মুক্তি পাওয়া যায়!

আপনি আপনার ওয়েবসাইট থেকে অতিরিক্ত নোটিফিকেশন এবং পপ-আপ এর জন্য বিরক্ত বোধ করে থাকেন তাহলে আগুলো বন্ধ করার উপায় আছে। চলুন দেখে নেই কিভাবে এই বিরক্তিকর সমস্যা থেকে সমাধান পাওয়া যায়।

সমস্যা গুলো

ইন্টারনেটে পপ-আপ উইন্ডো একটি বিরক্তিকর পরিবেশ তৈরি করে এবং ব্রাউজার বিজ্ঞপ্তি থেকে ভিডিও বিজ্ঞাপন এবং একটি পৃষ্ঠা অনেক গুলো পৃষ্ঠায় পরিনত হয়। পপ-আপগুলি বেশিরভাগ ক্ষেত্রে উপদ্রব হিসাবে দেখা যায় – আপনি যে ওয়েব পৃষ্ঠাতে আছেন তার উপরে একটি বিজ্ঞাপন, ভিডিও বা বার্তা এসে পরে।

কোনও ওয়েবসাইট আপনার লোকেশান ব্যবহার করতে পারে বা আপনাকে নোটিফিকেশন পাঠাবে কিনা তা জানতে URL বার থেকে নেমে নোটিফিকেশন ব্রাউজারে উপস্থিত হয়। অটোপ্লে ভিডিওগুলি সাধারণত নির্দিষ্ট ওয়েবসাইটগুলি থেকে প্রেরণ করা হয় এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতায় বাধা দেয়। স্লেস, টুইটার বা ফেসবুকের মতো নির্দিষ্ট পরিষেবাগুলি থেকে পুশ নোটিফিকেশনগুলি প্রেরণ করা হয় এবং আপনি যে কোনও উইন্ডো তে থাকেন তা সাময়িকভাবে প্রদর্শন করা হয়।

Chrome ব্রাউজার

ডান পাশের থ্রি-ডট মেনু দিয়ে ক্রোমে সেটিংসে প্রবেশ করুন, তারপরে Settings > Advanced > Privacy and security > Site Settings > Notifications নির্বাচন করুন। এখানে, গুগল আপনাকে কোন নোটিফিকেশন প্রেরণ করার আগে জিজ্ঞাসা করার পরামর্শ দেয়, এর অর্থ যখনই কোনও ওয়েবসাইট আপনাকে বিজ্ঞপ্তি পাঠাতে চায়, আপনি নিজের অনুমোদনের জন্য একটি পপ-আপ বার্তা পাবেন। পরিবর্তে, ডানদিকে স্লাইডারটি ক্লিক করুন এবং এটি ব্লকড পড়বে, যা সমস্ত বিজ্ঞপ্তিগুলি মুছে ফেলবে।

chrome web notifications

তবে একেবারে কোনও নোটিফিকেশন পাওয়া আপনার পক্ষে সমাধান নাও হতে পারে। এই ক্ষেত্রে, ক্রোম আপনাকে পৃথক ওয়েবসাইটগুলি ব্লক এর অনুমতি দেয়।

বিরক্তিকর বিজ্ঞপ্তিগুলি সহ যদি নির্দিষ্ট সাইটগুলি থাকে তবে আপনি থামাতে চান, সেগুলি একটি ব্লক তালিকায় যুক্ত করুন, বা সমস্ত কিছু অবরুদ্ধ রাখুন এবং কেবল কয়েকটি ওয়েবসাইটকে বার্তা প্রেরণের অনুমতি দিন। ব্লক বিভাগের অধীনে অ্যাড বোতামটি ক্লিক করে এবং প্রশ্নে URL টি যুক্ত করে এটি করুন।

chrome web notifications

এর মধ্যে লোকেশন, ক্যামেরা এবং মাইক্রোফোন, অনুরোধগুলি, পপ-আপগুলি এবং redirects বিজ্ঞাপনের অনুমতি রয়েছে। ডিফল্টরূপে, বেশিরভাগ আইটেমগুলি জিজ্ঞাসার জন্য অটো সেট করা থাকে তবে আপনি প্রতিটি ওয়েবসাইট কীভাবে কাজ করবে তা ঠিক সেট করে যেতে পারেন।

আপনি যদি এই সমস্ত উপাদানের উপর বৃহত্তর নিয়ন্ত্রণের সন্ধান করেন তবে Settings > Advanced > Privacy and security > Site Settings ব্যাকট্র্যাক করুন এবং আপনি সমস্ত ওয়েবসাইটের জন্য অনুমতিগুলি নিয়ন্ত্রণ করতে পারেন।

Firefox

ফায়ারফক্সের উপরের-ডানদিকে মেনু নেভিগেট করুন, Options > Privacy & Security নির্বাচন করুন তারপরে Permissions বিভাগে স্ক্রোল করুন। এখানে আপনি ওয়েবসাইটের অবস্থানের ডেটা এবং কম্পিউটারের অ্যাক্সেসের পাশাপাশি বিজ্ঞপ্তি এবং অটোপ্লে ভিডিওগুলি প্রেরণের অনুমতি দিতে পারেন।

firefox web notifications

ফায়ারফক্স পুনরায় চালু না হওয়া পর্যন্ত সমস্ত বিজ্ঞপ্তি থামাতে আপনি নোটিফিকেশন অধীনে চেকবক্সটি ক্লিক করতে পারেন। ফায়ারফক্সও পপ-আপগুলি এবং হারম্ফুল অ্যাড-অনস গুলির ডিফল্টরূপে সতর্ক করে। আপনি যদি এই বিভাগগুলির যে কোনও একটিতে পৃথক ওয়েবসাইট অনুমোদিত করতে চান তবে Settings or Exceptions বোতামটি নির্বাচন করুন।

firefox web notifications

একটি মেনু আপনাকে নোটিফিকেশন এলোড এবং ব্লকড ওয়েবসাইট গুলো প্রদরসন করবে । সমস্ত নতুন নোটিফিকেশন অনুরোধগুলি দেখার জন্য মেনুটির নীচে বক্সটি চেক করুন। তালিকায় এমন কোনও আইটেম রয়েছে যা আপনি পরিবর্তন করতে চান, অবরুদ্ধ এবং অনুমোদিত নোটিফিকেশন চেঞ্জ করতে ড্রপ-ডাউন মেনুটি ব্যবহার করুন বা আপনি সেগুলি পুরোপুরি তালিকা থেকে সরাতে পারেন।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।