আজকের তারিখ:জুলাই 7, 2020

স্মার্ট কন্টাক্ট লেন্স- Smart Contact Lens

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত মোজো ভিশন ( Mojo Vision) সাংবাদিকদের প্রকৃত স্মার্ট কন্টাক্ট লেন্সগুলির প্রোটোটাইপগুলি প্রদর্শন করছে, যার ভিতরে ক্ষুদ্রতর মাইক্রোএলডি ডিসপ্লে রয়েছে।

আমরা এর আগে স্মার্ট কন্টাক্ট লেন্সগুলির কথা শুনেছি, তবে সিলিকন ভ্যালির ( Silicon Valley) একটি সংস্থা প্রকৃতপক্ষে একটি প্রোটোটাইপ নিয়ে এসেছে, যা প্রেসের কাছে প্রদর্শন করা হচ্ছে।

বৃহস্পতিবার, স্টার্টআপ মোজো ভিশন( Mojo Vision) ঘোষণা করেছিল যে এটি “বিশ্বের প্রথম সত্যিকারের স্মার্ট কন্টাক্ট লেন্স” তৈরি করছে যা আপনি সরাসরি আপনার চোখের উপরে পরিধান করতে পারেন। লেন্সটির 0.018 ইঞ্চি-মাইক্রোএলডি ডিসপ্লে রয়েছে।

ঘোষণার আগে সংস্থাটি সিইএসের সাংবাদিকদের কাছে প্রোটোটাইপগুলি সরিয়ে ফেলে। মেশেবল রিপোর্টার কারিশা বেল জানিয়েছেন,ডিভাইস টি ছিলো একটি লেন্স যা সাইক্লিস্ট এর পাশাপাশি হার্ট রেট এর একটি ভিডিও প্লে করেছিলো। তিনি লিখেছিলেন, এটি মোটামুটি প্রাথমিক ছিল , তবে এই ঘটনাটি একটি কন্টাক্ট লেন্সের মাধ্যমে ঘটছিল যা আমি প্রতিদিন যে লেন্স পরে থাকি তার চেয়ে কিছুটা মোটা ছিল।

মোজো লেন্স নামে ডাব করা আসন্ন পণ্যটি “অদৃশ্য কম্পিউটিং” অভিজ্ঞতার পথ তৈরির প্রতিশ্রুতি দেয়, আপনার হাত থেকে স্মার্টফোন, কীবোর্ড এবং অন্যান্য হার্ডওয়ারের প্রয়োজনীয়তা হ্রাস এর পথে, সংস্থাটি বলেছে। বর্তমান প্রোটোটাইপটি এমন ফিল্মের মতো ব্যাটারি দ্বারা চালিত যা পৃষ্ঠের উপরে এমবেড করে যা একদিনের জন্য স্থায়ী হতে পারে, ফাস্ট কোম্পানির মতে, আপনি এটি এয়ারপডসের মতো কেস দিয়ে রিচার্জ করতে সক্ষম হবেন।

আপনি যখন লেন্সটি পরেন, ছোট্ট মাইক্রোএলডি ডিসপ্লে সরাসরি আপনার রেটিনায় 70,000 পিক্সেল বেমিং করতে সক্ষম। সময়ের সাথে সাথে, সংস্থাটি একটি একক-কোর এআরএম প্রসেসর, চোখের ট্র্যাকিং সেন্সর এবং একটি ওয়্যারলেস যোগাযোগ চিপ সহ লেন্সগুলিতে অন্যান্য ছোট ছোট উপাদান যুক্ত করতে চায়।

যদিও প্রোটোটাইপটি শীঘ্রই বাণিজ্যিক পণ্য হয়ে উঠবে না, মোজো ভিশনের লক্ষ্য গ্রাহক এবং এন্টারপ্রাইজ ক্রেতাদের উভয়কেই স্মার্ট কন্টাক্ট লেন্স বিক্রয় করা। এটি বর্তমানে এমন একটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করছে যা স্বল্প দৃষ্টি, বা চশমা প্রতিবন্ধকতা যা চশমা বা চোখের অস্ত্রোপচারের মাধ্যমে সংশোধন করা যায় না দেসব লোকেদের সহায়তা করার জন্য লেন্সগুলি সহায়তা করে। সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন লেন্সগুলির উপর ব্যক্তির দৃষ্টিতে অস্পষ্ট বস্তুকে হাইলাইট করতে সক্ষম হবে। এন্টারপ্রাইজ ফ্রন্টে, মোজো ভিশনটি কাজটিতে কর্মীদের কাছে রিয়েল-টাইম তথ্যটি বীম করতে চায় এবং একটি ফোন বা ল্যাপটপের জন্য কপৌঁছানোর প্রয়োজনীয়তাকে অগ্রাহ্য করে।

স্টার্টআপটি এখনও পর্যন্ত 108 মিলিয়ন উপরে অর্থ সংগ্রহ করেছে এবং এর বিনিয়োগকারীরা এইচপি টেক ভেঞ্চারস, গুগলের গ্রেডিয়েন্ট ভেঞ্চারস এবং এলজি ইলেকট্রনিক্স ( HP Tech Ventures, Google’s Gradient Ventures and LG Electronics ) অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, মোজো ভিশনের দলটি অ্যাপল, অ্যামাজন, গুগল, মাইক্রোসফ্ট এবং অন্যান্য অনেক প্রযুক্তি সংস্থার প্রাক্তন কর্মচারীদের সমন্বয়ে গঠিত।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।