আজকের তারিখ:জুলাই 5, 2020
কেন-লিনাক্স-উইন্ডোজ-থেকেও-ভাল

কেন লিনাক্স উইন্ডোজ থেকেও ভাল তার ১১ কারন !

উইন্ডোজ থেকেও বেশি সুবিধা থাকছে লিনাক্সে
উইন্ডোজ থেকেও বেশি সুবিধা থাকছে লিনাক্সে

আপনি যদি পাওয়ার ব্যবহারকারী না হয়ে থাকেন, হয়তো আপনার কাছে  Windows OS কে সবচেয়ে সহজতম মাধ্যম লাগতে পারে৷ আবার যদি লিনাক্স ডিস্ট্রো আপনার কাছে একঘেয়ে লাগে তাহলে বলা যায়, Windows OS ই আপনার একমাত্র ব্যবহার উপযোগী মাধ্যম৷

কিন্তু বাস্তবে আমরা বিভিন্ন জিনিসের অভিজ্ঞতা নেওয়ার জন্য উন্মুখ থাকি। এর ফলে লিনাক্স আমাদের কাছে Windows OS এর থেকে সুবিধাজনক লাগতেই পারে৷  


ওয়উইন্ডোজ থেকে লিনাক্সের বাড়তি সুবিধাগুলোঃ 

এই নিবন্ধে আমরা ১০ টি কারণ বর্ণনা করতে যাচ্ছি যার মাধ্যমে আমরা প্রমাণ করব লিনাক্স উইন্ডোজের থেকে অধিকতর সহজ মাধ্যম। 

লিনাক্স খোলামেলা সোর্স প্রকৃতি 

ধরুন আপনি গাড়ি কিনতে এসেছেন কিন্তু আপনি গাড়ির ভেতরে কী কী আছে যা দেখতে পাচ্ছেন না। উইন্ডোজ পাওয়ার্ড সিস্টেম ব্যবহার করার আগে আপনাকে ঠিক এই সমস্যার মুখোমুখি হতে হবে।  

অন্যদিকে লিনাক্স একদম খোলামেলা সোর্স প্রজেক্ট। আপনি ব্যবহার করার আগে এর সোর্স কোড দেখতে পারবেন। এটা লিনাক্সের বাড়তি সুবিধা। অনেকের কাছে এই সুবিধা কোন কাজে আসে না। কিন্তু লিনাক্সের সোর্স কোড দেখার সুবিধা অনেকে নিতে পারে৷ এইটা ব্যবহারকারীদের উপর নির্ভর করে। 

লিনাক্স এর নিরাপত্তা 

সত্য কথা স্বীকার করলে বলা যায় আসলে উইন্ডোজ কোন নিরাপদ নয়। উইন্ডোজ বিভিন্ন ধরনের আক্রমণ অর্থাৎ হ্যাকারদের উপদ্রুপ থেকে নিরাপদ নয়। আমরা বলছি না যে লিনাক্স একদম নিরাপদ হ্যাকিং এর আক্রমণ থেকে তবে উইন্ডোজের সাথে তুলনা করলে লিনাক্স ভাল অবস্থানে আছে এই বিষয়ে৷ এটা কোন রকেট সাইন্স না। 

লিনাক্স যে ভাবে কাজ করে তা অপারেটিং সিস্টেমকে নিরাপত্তা দেয়। সর্বোপরি এর প্যাকেজের ব্যবস্থাপনা, জমা রাখার ধারণা এবং দুই একটি ফিচারের জন্য একে উইন্ডোজ থেকে এগিয়ে রাখা যায়৷ 

যখন আপনি উইন্ডোজ চালাবেন আপনাকে আলাদাভাবে টাকা দিয়ে আরেকটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম কেনা লাগবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ার ও হ্যাকারদের আক্রমণ থেকে রক্ষা করার জন্য। কিন্তু লিনাক্স ব্যবহার করলে আপনাকে এগুলোর কিছুই করা লাগবে না। তবে কিছু সফটওয়্যার আছে যা আপনার কম্পিউটারকে আক্রমণের হাত থেকে রক্ষা করবে তবে লিনাক্স থাকলে তা অপ্রয়োজনীয়৷ 

বৈশিষ্ট্যগতভাবে নিরাপদ লিনাক্স ব্যবহার করার ফলে আপনাকে বাড়তি খরচ করে প্রিমিয়াম এন্টিভাইরাস প্রোগ্রাম কিনতে হচ্ছে না নিরাপত্তার জন্য। 

লিনাক্স পুরাতন কম্পিউটারেও সক্ষম 

অপারেটিং সিস্টেম যতই বিবর্ধিত হতে থাকে, ততই  হার্ডওয়্যারের এর প্রয়োজনীয় শর্ত বাড়তে থাকে ব্যাখ্যাপূর্নভাবে৷ ধরুন, আপনি যদি উইন্ডোজ ১০ এর আসল আসল কপি ব্যবহার করতে চান তাহলে এরজন্য আপনার এর উপযুক্ত হার্ডওয়্যার সিস্টেম থাকা লাগবে। নাহলে লো এন্ড সিস্টেমে একে চালানো যাবে না৷ 

কিন্তু লিনাক্স আপনার সবচেয়ে পুরনো কম্পিউটার দিয়ে আপনার প্রয়োজনীয় কাজ করতে পারবেন। তারমানে এই নয় যে লিনাক্স ২৫৬ র‍্যামের পুরাতন প্রসেসরেও কাজ করবে। তবে এরকম লো এন্ড সিস্টেমে আপনি Puppy Linux ব্যবহার করতে পারেন। দক্ষ OS হওয়ার কারণে বিভিন্ন রেঞ্জের সিস্টেমে এটি কাজ করতে পারবে, অন্যদিকে উইন্ডোজের জন্য উঁচু মানের হ্যার্ডওয়ার প্রয়োজন আছে৷ 

সর্বোপরি হাই এন্ড লিনাক্স ও হাই এন্ড উইন্ডোজ পাওয়ার্ড সিস্টেমের সাথে তুলনা করতে গেলে লিনাক্স সবার থেকে এগিয়ে থাকবে। একারণে পৃথিবীর বিভিন্ন সার্ভার লিনাক্সকে পছন্দ করে উইন্ডোজ পাওয়ার্ড পরিবেশ থেকে৷ 

লিনাক্স প্রোগ্রামারদের জন্য সহজলভ্য

লিনাক্স সব ধরণের প্রোগ্রামিং লাঙ্গুয়েজ ধারণ করতে পারে যেমন পাইথন, জাভা, পার্ল, C/C++,রুবি ইত্যাদি। লিনাক্সের বিশাল সংখ্যক এপ্লিকেশনের ভাণ্ডার  আছে যা সকল প্রোগ্রামিং এর জন্য সুবিধাজনক। 

লিনাক্স টার্মিনালটি ডেভেলপারদের জন্য উইন্ডোর কমান্ড লাইনের চেয়ে ব্যবহারের ক্ষেত্রে সর্বোত্তম। আপনি লিনাক্সের জন্য উন্নত স্থানীয়ভাবে অনেক লাইব্রেরি দেখতে পাবেন। এছাড়াও, প্রচুর প্রোগ্রামাররা দেখিয়েছেন যে লিনাক্সের প্যাকেজ ম্যানেজার তাদের সহজে কাজগুলি সম্পন্ন করতে সহায়তা করে।

মজার বিষয় হল, প্রোগ্রামাররা লিনাক্স OS ব্যবহার করা পছন্দ করার জন্য Bash স্ক্রিপ্টিংয়ের দক্ষতাও একটি সবচেয়ে বাধ্যতামূলক কারণ।

লিনাক্স SSH এর জন্য স্থানীয় ধারণক্ষমতাও নিয়ে আসে, যা আপনাকে আপনার সার্ভারগুলি দ্রুত পরিচালনা করতে সহায়তা করে। আপনি অ্যাপ্ট-গিন কমান্ডের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করতে পারেন যা লিনাক্সকে প্রোগ্রামারদের মধ্যে অন্যতম জনপ্রিয় পছন্দ হিসাবে তৈরি করে।

লিনাক্স এর সফটওয়্যার আপডেটসমূহ

 মাইক্রোসফ্ট একটি সফটওয়্যার আপডেট করার জন্য বলে যখন এটি সমস্যার সেট নিয়ে আসে বা কোনও বড় সমাধানের প্রয়োজন হয়। অন্যদিকে, আপনি সামান্য সমস্যা সমাধানের জন্য একটি সফটওয়্যার আপডেট দেখতে পারবেন। 

সুতরাং, লিনাক্স সহ, আপনি যে সমস্যার মুখোমুখি হতে পারেন সেগুলি সমাধান করতে আপনি আরও আপডেটগুলি লক্ষ্য করবেন। আপনি কেবলমাত্র একটি বিশাল সংখ্যক সফটওয়্যার আপডেটের মুখোমুখি হবেন না, তবে আপনি আরও দ্রুত সফটওয়্যার আপডেটগুলিও পর্যবেক্ষণ করবেন।

লিনাক্স কাস্টমাইজেশন বা স্বনির্ধারণ 

লিনাক্স  কাস্টমাইজেশন  সমর্থক যা উইন্ডোজ এ সম্বব নয়
লিনাক্স কাস্টমাইজেশন সমর্থক যা উইন্ডোজ এ সম্বব নয়

  উইন্ডোজের পরিবর্তে লিনাক্স ব্যবহারের একটি বড় সুবিধা হলো কাস্টমাইজেশন। আপনি যদি আপনার সিস্টেমের চেহারাগুলি টুইট করতে পছন্দ করেন তবে লিনাক্স আপনার জন্য ঠিক নিখুঁত। 

থিমগুলি ইনস্টল করা ছাড়াও আপনার কাছে প্রচুর আইকন থিম রয়েছে। এটি ছাড়াও, ডেস্কটপে সিস্টেমের তথ্যগুলি অনেক নান্দনিক উপায়ে প্রদর্শন করতে আপনি Conky ব্যবহার করতে পারেন। আপনি লিনাক্সের ওয়ালপেপারের চারপাশে অনেক কিছু করতে পারবেন তা বলা বাহুল্য। 

বিভিন্ন ধরাণের লিনাক্স 

উইন্ডোজের কোনও স্বাদ নেই। হ্যাঁ, আপনার কাছে বিভিন্ন পরিকল্পনা এবং প্যাকেজ থাকতে পারে যা লাইসেন্সিং শর্তাবলী, অ্যাক্টিভেশন সময়কাল, প্যাকেজ বৈশিষ্ট্য এবং দামের মধ্যে পার্থক্য রয়েছে।

বিপরীতে, আপনি বিভিন্ন সংখ্যক প্রয়োজনের জন্য প্রস্তুত প্রচুর লিনাক্সের প্রকরণ পাবেন। সুতরাং, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুসারে সহজলভ্য যে কোনও লিনাক্স ডিস্ট্র্রো ইনস্টল করতে বেছে নিতে পারেন।

উদাহরণস্বরূপ, হ্যাকারদের জন্য লিনাক্স রয়েছে, প্রোগ্রামারগুলির জন্য আলাদা লিনাক্স রয়েছে, অত্যন্ত পুরানো কম্পিউটারগুলির জন্য লিনাক্স রয়েছে। প্রত্যেকের জন্য বিশেষ ধরণের লিনাক্স রয়েছে।

লিনাক্স সম্পূর্ণভাবে খরচবিহীন 

লিনাক্স বিনামূল্যে জনসাধারণের জন্য ব্যবহারযোগ্য! তবে উইন্ডোজের ক্ষেত্রে এমনটা হয় না!

লিনাক্স ডিস্ট্রোর (যেমন উবুন্টু, ফেডোরা) এর আসল অনুলিপিটিতে আপনার হাত পেতে আপনাকে 100-250 ইউএসডি দিতে হবে না। সুতরাং, এটি সম্পূর্ণ বিনামূল্যে।

যদি কোনও কিছু ফ্রী কিন্তু কার্যকর,তা সবসময় সবার কাছে যেন ইদের চাঁদ। আপনার সদ্য সঞ্চয় হওয়া অর্থের সাহায্যে আপনি আপনার সিস্টেমকে উন্নত করে তোলার কথা বিবেচনা করতে পারেন (অথবা কেএফসিতেও যেতে পারেন!) 

ভাল কম্যুনিটি সাপোর্ট

লিনাক্স কমিউনিটি সাপোর্ট হলো উইন্ডোজ থেকে লিনাক্সের অন্যতম সুবিধা। আপনার লিনাক্স সিস্টেমে আপনি যে সমস্যার মুখোমুখি হচ্ছেন তা সমাধান করার জন্য আপনাকে বিশেষজ্ঞ নিয়োগের দরকার নেই। সমাধানের জন্য আপনাকে কেবল ওয়েবে অনুরূপ থ্রেড অনুসন্ধান করতে হবে বা অন্যকে সমস্যার সমাধান করতে দিতে একটি থ্রেড পোস্ট করতে হবে। যে কোনও লিনাক্স ফোরামে থ্রেড পোস্ট করার কয়েক মিনিটের মধ্যেই, আপনি একটি বিশদ সমাধানের সাথে একটি উত্তর আশা করতে পারেন যা অবশেষে বিনা ব্যয়ে আপনার সমস্যার সমাধান করতে সহায়তা করবে!

প্রচুর সক্রিয় লিনাক্স ব্যবহারকারী রয়েছেন যারা তৈরি করেছেন এমন প্রাসঙ্গিক থ্রেডে সাড়া দিতে সর্বদা প্রস্তুত থাকেন। এই জাতীয় ফোরামে সক্রিয় সম্প্রদায়ের ব্যবহারকারীর সংখ্যা যে কোনও উইন্ডোজ-কেন্দ্রিক ফোরামে সক্রিয় সদস্যের সংখ্যার চেয়ে বেশি।

তবে লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহৃত হচ্ছে তার উপর নির্ভর করে সম্প্রদায়ের প্রতিক্রিয়া ভিন্ন হতে পারে।

নির্ভরযোগ্যতা 

উইন্ডোজ, যেমনটি আমরা জানি, দিনের পর দিন এর দ্রুতগামীতার দিক দিয়ে হেরে যাচ্ছে লিনাক্সের কাছে। আপনি যখন আপনার সিস্টেমে ক্র্যাশ বা মন্দার মুখোমুখি হন তখন আপনি কিছুক্ষণ পরে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে চাইবেন।

আপনি যদি লিনাক্স ব্যবহার করে থাকেন তবে কেবল একটি দ্রুত এবং একটি স্মুথ সিস্টেমের অভিজ্ঞতা অর্জনের জন্য আপনাকে এটি পুনরায় ইনস্টল করার বিষয়ে চিন্তা করতে হবে না। লিনাক্স আপনার সিস্টেমকে দীর্ঘ সময়ের জন্য মসৃণভাবে চালাতে সহায়তা করে (বাস্তবে, অনেক দীর্ঘ!)।

এছাড়াও, উইন্ডোজের সাথে আপনাকে এমন একটি অভ্যাসের সাথে খাপ খাইয়ে নিতে হবে যেখানে আপনি সবকিছুর জন্য সিস্টেমটি রিবুট করা চালিয়ে যান।

  • আপনি যদি এইমাত্র সফটওয়্যার ইনস্টল করেন, রিবুট করুন!
  • আপনি যদি সম্প্রতি সফ্টওয়্যারটি আনইনস্টল করেন তবে পুনরায় বুট করুন!
  • আপনি যদি কেবল একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করেন তবে পুনরায় বুট করুন!
  • যদি সিস্টেমটি ধীর হয়ে যায় বলে মনে হচ্ছে, পুনরায় বুট করুন!

তবে লিনাক্সের ক্ষেত্রে উপরে বর্ণিত পরিস্থিতিতে আপনাকে পুনরায় বুট করতে হবে না। আপনি স্বাচ্ছন্দ্যে আপনার কাজটি চালিয়ে যেতে পারেন, এবং লিনাক্স আপনাকে বিরক্ত করবে না।

লিনাক্সকে নির্ভরযোগ্য বলে প্রমাণিত করার আরেকটি বিষয় হলো ওয়েব সার্ভারগুলি। আপনি লক্ষ করতে পারেন যে গুগল এবং ফেসবুকের মতো বেশিরভাগ ইন্টারনেট জায়ান্ট লিনাক্সে চলে। এমনকি প্রায় সমস্ত সুপার কম্পিউটার কম্পিউটার লিনাক্সে চলে।

সুতরাং, উইন্ডোজ লিনাক্সের চেয়ে কেন পছন্দ হয় না? এটি কারণ উইন্ডোজ OS এর তুলনায় লিনাক্স অনেক বেশি নির্ভরযোগ্য। এর উপরে আর কোন কথা নেই৷ 

গোপনীয়তা

মাইক্রোসফ্ট অবশ্যই প্রতিটি ব্যবহারকারীর কাছ থেকে সংগৃহীত ডেটা বেনামে দেওয়ার চেষ্টা করে। তবে এটি মাইক্রোসফ্টের সর্বশেষ উইন্ডোজ ১০ এর সাথে বিশ্বাসযোগ্য বলে মনে হচ্ছে না এটি ইতিমধ্যে এটি কীভাবে ডেটা সংগ্রহ করে, কী সংগ্রহ করবে এবং কী করা উচিত নয় তার সমালোচনা পেয়েছে।

আপনি যদি কখনও উইন্ডোজ 10 ব্যবহার করেন, আপনি কেবল গোপনীয়তার সেটিংসে যেতে পারেন যে ডিফল্টরূপে সবকিছু সক্ষম হয়েছে। এমনকি আপনি যদি আপনার ডেটা সম্পর্কে মাইক্রোসফট তথ্য প্রেরণ করতে নাও চান, তা এখনও সংগ্রহ করা হচ্ছে। মাইক্রোসফট একটি প্রেস বিবৃতি দিয়ে আনুষ্ঠানিকভাবে এটি প্রকাশ করা বিরক্ত করবে না, তবে তা অবশ্যই করে। সুতরাং, আপনার উইন্ডোজ গুপ্তচরবৃত্তি মডিউলগুলি অক্ষম করার জন্য সরঞ্জামগুলির একটি সেট প্রয়োজন হবে।

বিপরীতে, লিনাক্স গোপনীয়তার জন্য নিখুঁত সমাধান হবে। প্রথমত, লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলি খুব বেশি ডেটা সংগ্রহ করে না (বা কিছুই নয়)। তদুপরি, আপনার গোপনীয়তা রক্ষা করতে আপনার অতিরিক্ত সরঞ্জামেরও প্রয়োজন হবে না।

এখন চিন্তা করে দেখুন আপনি উইন্ডোজ এখনও দিনের পর দিন টাকা খরচ করে ব্যবহার করবেন কিনা নাকি সম্পূর্ণ ফ্রীতে সহজলভ্য ও কার্যকর লিনাক্সে সুইচ করবেন৷ 

লিনাক্স সম্পরকে আরও জানতে নিচের আর্টিকেল টি দেখুন:
https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B8

https://www.nerdean.com/685/


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।