আজকের তারিখ:সেপ্টেম্বর 19, 2020
what is linux

What is Linux?- লিনাক্স কি এবং কেনো ?

What is Linux?

উইন্ডোজ, আইওএস এবং ম্যাক ওএসের মতো লিনাক্সও একটি অপারেটিং সিস্টেম। আসলে, গ্রহের অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম অ্যান্ড্রয়েড লিনাক্স অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। একটি অপারেটিং সিস্টেম হল এমন একটি সফ্টওয়্যার যা আপনার ডেস্কটপ বা ল্যাপটপের সাথে যুক্ত সমস্ত হার্ডওয়্যার সংস্থান পরিচালনা করে। এটিকে সহজভাবে বলতে গেলে, অপারেটিং সিস্টেমটি আপনার সফ্টওয়্যার এবং আপনার হার্ডওয়্যারের মধ্যে যোগাযোগ পরিচালনা করে। অপারেটিং সিস্টেম (ওএস) ব্যতীত কম্পিউটার বা স্মার্টফোন কাজ করবে না।

স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি, সুপার কম্পিউটার এবং গৃহ সরঞ্জাম, হোম ডেস্কটপ থেকে শুরু করে এন্টারপ্রাইজ সার্ভার পর্যন্ত লিনাক্স অপারেটিং সিস্টেম সর্বত্র রয়েছে।

What is Linux?
what is linux

১৯৯০ এর দশকের মাঝামাঝি থেকে ছিল লিনাক্স এবং এরপরে এটি ব্যবহারকারীদের কাছে পৌঁছেছে যা এখন সারা বিশ্ব জুড়ে রয়েছে। লিনাক্স আসলে প্রায় সর্বত্রই রয়েছে: এটি আপনার ফোনগুলিতে, আপনার থার্মোস্ট্যাটগুলিতে, আপনার গাড়ি, ফ্রিজে, রোকু ডিভাইস এবং টেলিভিশনে। বিশ্বের শীর্ষস্থানীয় 500 সুপার কম্পিউটার এবং বিশ্বের স্টক এক্সচেঞ্জগুলির বেশিরভাগ ইন্টারনেট পরিচালনা করা হচ্ছে লিনাক্স অপারেটিং সিস্টেম এর মাধ্যমে।

তবে বিশ্বজুড়ে ডেস্কটপ, সার্ভার এবং এমবেডেড সিস্টেম চালনার পছন্দের প্ল্যাটফর্ম হওয়ার পাশাপাশি লিনাক্স একটি নির্ভরযোগ্য, সুরক্ষিত এবং উদ্বেগ-মুক্ত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি।

Why use Linux?

এটি একটি প্রশ্ন যা বেশিরভাগ লোকেরা জিজ্ঞাসা করে। যখন বেশিরভাগ ডেস্কটপ, ল্যাপটপ এবং সার্ভারের সাহায্যে পরিচালিত অপারেটিং সিস্টেমটি ঠিকঠাকভাবে কাজ করে, তখন সম্পূর্ণ ভিন্ন কম্পিউটিং কেনো শিখতে হবে?

এই প্রশ্নের উত্তর দিতে, আমি আরও একটি প্রশ্ন জিজ্ঞাসা করব। সেই অপারেটিং সিস্টেমটি কি আপনি বর্তমানে ব্যবহার করছেন সত্যই কাজ করছে? ঠিক আছে ?? অথবা, আপনি কী নিজেকে ভাইরাস, ম্যালওয়্যার, স্লো ডাউন, ক্র্যাশ, ব্যয়বহুল মেরামত এবং লাইসেন্স ফি গুলির মতো বাধার লড়াইয়ের সাথে লড়াই করে দেখছেন?
আপনি যদি উপরের সাথে লড়াই করে থাকেন তবে লিনাক্স আপনার জন্য নিখুঁত প্ল্যাটফর্ম হতে পারে। লিনাক্স গ্রহের সবচেয়ে নির্ভরযোগ্য কম্পিউটার ইকোসিস্টেমগুলির মধ্যে বিবর্তিত হয়েছে।

What is Linux?
what is linux

এটি ঠিক, প্রবেশের শূন্য মূল্য … নিখরচায়। আপনি সফ্টওয়্যার বা সার্ভার লাইসেন্সিংয়ের জন্য শতকরা হার না দিয়ে নিজের পছন্দমতো কম্পিউটারে লিনাক্স ইনস্টল করতে পারেন।

উইন্ডোজ চালানোর ক্ষেত্রে উইন্ডোজ এর লাইসেন্স প্রয়োজন হয় যা অনেক ব্যয়বহুল এবং উইন্ডোজ এর ক্ষেত্রে ব্যাবহার এর সময় বেশীরভাগ সফটওয়্যার প্রিমিয়াম হয়ে থাকে অথবা ফ্রী সফটওয়্যার গুলোতে অনেক সিমাবদ্ধতা থেকে যায় অন্যথায় লিনাক্স সার্ভারের সাথে, এটি সমস্ত নিখরচায় এবং ইনস্টল করা সহজ।

এটি এমন একটি অপারেটিং সিস্টেম যতক্ষণ আপনি এটি ব্যবহার করেন ততক্ষণ ঝামেলা মুক্ত।ransomware, ম্যালওয়ার বা ভাইরাস নিয়ে কোনও সমস্যা হয়না। লিনাক্স সাধারণত এই ধরনের আক্রমণে কম ঝুঁকির মধ্যে থাকে।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।