আজকের তারিখ:নভেম্বর 30, 2020

গুগল বাজে অ্যাড দেয়ার জন্য প্রায় ৬০০ অ্যাপস কে ব্যান করে দিয়েছে-(Google Bans Nearly 600 Android Apps for ‘Disruptive Ads’)

এশিয়াতে অবস্থিত ডেভ্লোপাররা ব্যবহারকারীদের কাছে অনুপ্রবেশমূলক বিজ্ঞাপন সরবরাহ করেছিলেন, এবং গুগল তাদের বাজে অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে এবং এর অ্যাড নেটওয়ার্কগুলি থেকে তাদের নিষিদ্ধ করে সাড়া দিয়েছে।

অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি আগের চেয়ে বেশি সুরক্ষিত তবে খারাপ ডেভ্লোপাররা এখনও দূষিত অ্যাপ্লিকেশনগুলি প্রকাশ করছেন। গুগল সম্প্রতি প্লে স্টোর থেকে বিঘ্নজনক বিজ্ঞাপন এবং আন্তঃরাষ্ট্রীয় সংক্রান্ত নীতি লঙ্ঘনের জন্য প্রায় 600 অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করেছে, সংস্থাটি একটি ব্লগ পোস্টে এই বিষয়ে ঘোষণা করেছে।

malicious apps

এই অ্যাপ্লিকেশনগুলিকে প্লে স্টোরে প্রবেশ করা এবং বিপুল সংখ্যক স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে বিতরণ করা থেকে বিরত রাখার চেষ্টা চলছে। এটি মোবাইল বিজ্ঞাপন জালিয়াতির সমস্ত অংশ, যা Google ব্যবহারকারীদের এবং বিজ্ঞাপনদাতাদের ক্ষতি করার জন্য একটি চ্যালেঞ্জ হিসাবে করেছে।

BuzzFeed News নিউজ প্রকাশ বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলিকে ইংরাজীভাষী ব্যবহারকারীদের টার্গেট করেছে । অ্যাড ট্র্যাফিক কোয়ালিটির জন্য গুগলের সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার পের বোজরেক এই দূষিত অ্যাপ্লিকেশনগুলির 4.5 মিলিয়ন এরও বেশি ইনস্টলেশন নিশ্চিত করেছেন। তবে তিনি অ্যাপস বা তাদের ডেভ্লোপার এর নাম বলতে অস্বীকার করেছেন।

malicious apps

Cheetah Mobile নামে প্রকাশ্যে ট্রেড একটি সংস্থা অনুযায়ী প্লে স্টোর থেকে প্রায় 45 টি অ্যাপ সরানো হয়েছে বলে জানা গেছে। এটি আর গুগলের বিজ্ঞাপন নেটওয়ার্কগুলিতে তালিকাভুক্ত নয়। সমস্ত দূষিত অ্যাপ্লিকেশনগুলির পিছনে ডেভ্লোপার দের অ্যাডমব এবং অ্যাড ম্যানেজার থেকে নিষিদ্ধ হয়ে যাবে । অনেকগুলি বিকাশকারী বিজ্ঞাপন দেওয়ার জন্য একই রকম পদক্ষেপ নিয়েছিল, তবে গুগল নিশ্চিত নয় যে তারা করার করার জন্য একটি সমন্বিত প্রয়াসে নিযুক্ত হয়েছিল কিনা।

বিঘ্নজনক বিজ্ঞাপনগুলির ক্ষেত্রে, মাউন্টেন ভিউ-নামক একটি সংস্থা এই বিজ্ঞাপনগুলিকে “অপ্রত্যাশিত উপায়ে ব্যবহারকারীদের কাছে প্রদর্শিত করা হয়েছে” যা মোবাইল ব্যাবহার কারীকে বিরক্ত করে। গুগল সতর্ক করে দিয়েছে যে কোনও কল করার বা টার্ন-বাই-টার্ন নেভিগেশন অনুসরণ করার সময় ফুল-স্ক্রিনের পপ-আপগুলি আসতে পারে।

malicious apps

গুগলের বিদ্যমান প্রযুক্তিগুলি নিখুঁত নয়, তবে এটি নিখুত ভাবে ডিজাইন করবে যা ভবিষ্যতের হুমকিগুলি সনাক্ত করে এবং প্রতিরোধ করবে। সম্প্রতি, একটি মেশিন লার্নিং-ভিত্তিক সমাধান বেরিয়েছে। এটি ইক্যোসিস্টেমকে প্রতারণা করার চেষ্টাকারী বিকাশকারীদের সনাক্ত করার জন্যও নিযুক্ত করেছে। সুতরাং দূষিত অ্যাপ্লিকেশন এবং তাদের বিকাশকারীদের পরিচালনা করার সময় ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় মিশ্রণ রয়েছে। ইতিমধ্যে, ব্যবহারকারীরা যদি মনে করেন কোনও লঙ্ঘন হয়েছে তা গুগলে জানাতে পারে।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।