আজকের তারিখ:জুলাই 7, 2020
Super Pink Moon

Super Pink Moon 2020: When is April Supermoon, Timing, and How to Watch ‘Pink Moon’ Live-এপ্রিল এর সুপারমুন কখন কিভাবে লাইভ দেখবেন চলুন যেনে নেই।

২০২০ এর পরের সুপারমুনটি ৮ এপ্রিল GMT (7:35 am) তে উপস্থিত হবে এবং আগ্রহী চাঁদ দেখার জন্য আগ্রহীদের জন্য এটি এক বিশেষ দিন হয়ে উঠবে কারণ এটি বছরের উজ্জ্বল এবং বৃহত্তম পূর্ণিমা হবে । এপ্রিলের পূর্ণিমাটি ঐতিহ্যগতভাবে গোলাপী চাঁদ(Pink Moon) হিসাবে পরিচিত এবং তবে এটি এ বছর সুপার পিঙ্ক মুন(Super Pink Moon) নামে পরিচিত হবে কারণ এটি পূর্ণ চাঁদ ছাড়াও সুপারমুনও। দুর্ভাগ্যক্রমে, আমাদের দেশের লোকেরা সকাল হওয়ায় এই ঘটনাটি দেখতে পাবে না। তবে দেশের সুপারমুন উত্সাহীরা অনুষ্ঠানটি সরাসরি অনলাইনে দেখতে পারেন।

super Moon,super pink moon
Super Pink Moon( Super Moon )

সুপারমুন কী?(What is a supermoon?)

সুপারমুন এর কক্ষপথ পৃথিবীর নিকটতম অবস্থানে। আমাদের গ্রহ থেকে এই নিকটতম দূরত্বের কারণে, চাঁদটি অনেক বড় এবং উজ্জ্বল প্রদর্শিত হয়। এই মাসের সুপার পিঙ্ক মুনটি আমাদের গ্রহ থেকে 356,907 কিলোমিটার দূরে বলা হচ্ছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব 384,400 কিলোমিটার।

একটি পূর্ণিমা অগত্যা একটি সুপারমুন নাও হতে পারে কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। আমাদের গ্রহ থেকে আরও দূরে থাকলেও একটি পূর্ণিমা পূর্ণ আকারে উপস্থিত হতে পারে। সিএনইটি-র একটি প্রতিবেদন অনুযায়ী, ৮ এপ্রিলের সুপারমুনটি এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হবে।

Super Pink moon
Super Pink moon

কেন একে গোলাপী চাঁদ বলা হয় ? (Why is it called Pink Moon?)

যখন পূর্ণিমার নামকরণের কথা আসে তখন প্রক্রিয়াটি সাধারণত আমেরিকান অঞ্চল এবং আমেরিকান ঋতুগুলির উপর নির্ভর করে। Farmer’s Almanac প্রতিবেদনে বর্ণিত ‘গোলাপী চাঁদ’ এর নাম করন করা হয় গোলাপী ফুল (ফোলস সুবুলাটা) ( pink flower -Phlox subulata- )উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তে ফুটে ওঠা এই ফুলের নামে । বছরের প্রায় পুরো চাঁদটিকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন(Egg Moon) এবং ফিশ মুন হিসাবেও উল্লেখ করা হয়।

 Super Pink Moon
Super Pink Moon

2020 এর শেষ সুপারমুনটি কখন ছিল? (When was the last supermoon of 2020?)

2020 এর শেষ সুপারমুনটি 9 মার্চ থেকে 11 মার্চের মধ্যে উপস্থিত হয়েছিল। মার্চ এর সুপারমুন জনপ্রিয়ভাবে সুপার ওয়ার্ম মুন(Super Worm Moon) নামে পরিচিত ছিল।

লাইভ

লাইভ দেখতে ইউটিউব এর ভিবিন্ন চ্যানেল ফলো করতে পারেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।