আজকের তারিখ:অক্টোবর 22, 2020
Save your Mobile when Drop into water

Save your Mobile when Drop into water/Save mobile from water-আপনার মোবাইল পানিতে পরে গেলে যা যা করতে হবে।

Save your Mobile when Drop into water/Save mobile from water

অনেক সময় আমাদের অনিচ্ছায় বা ছোটো বাচ্চারা মোবাইল নিয়ে খেলা দুলা করার সময় পানিতে পরে যায়।পানি মোবাইল এর অনেক ক্ষতি করে থাকে অনেক সময় মোবাইলটি একদম অকেজো হয়ে যায়।

আমাদের মোবাইলে আমাদের অনেক গুরুত্বপূর্ণ ফাইল বা তথ্য এবং নাম্বার থাকে।এগুলো হারিয়ে গেলে আমাদের অনেক অনেক সমস্যায় পরতে হয়।অনেক পিকচার বা ভিডিও চলে যায় যা আমাদের বন্ধু বা ফামিলির থাকে।এই জন্য আমাদের উচিত সবসময় ড্রাইভে মোবাইলের সবকিছু আপডেট করে রাখা যাতে ফোনটি হারিয়ে বা নষ্ট হয়ে গেলে তেমন ক্ষতির সম্মক্ষিন না হতে হয়।

Save your Mobile when Drop into water/Save mobile from water
Save your Mobile when Drop into water
Save your Mobile when Drop into water
চলুন দেখে নেই আমাদের মোবাইল পানিতে পরে গেলে কি কি করনিয়।

প্রথম ধাপঃ- আপনি যদি আপনার ফোনটি রক্ষা করতে চান তাহলে যত তারাতারি সম্ভব পানি থেকে উঠানোর বেবস্থা করুন। কিছু স্মার্টফোনে একটি ওয়াটারপ্রুফ প্রলেপ থাকে যা কয়েক সেকেন্ডের পানিতে ক্ষয়ক্ষতি প্রতিরোধ করতে পারে। আপনার যদি এই ফোনগুলির মধ্যে একটি নিয়ে থাকেন এবং আপনি যদি ফোনটি যথা সময়ে খুঁজে বের করেন তবে আপনার কোনও ক্ষতি নাও হতে পারে।

দ্বিতীয় ধাপঃ- যেহেতু আপনার ফোনটি জলে ফেলে দেওয়ার সময় অন ছিলো তাই উদ্ধার এর পর যদি ফোনটি অফ থাকে তাহলে ভালো আর যদি ফোনটি অন থাকে তাহলে অতি তারাতারি আপনার ফোনটি বন্ধ করুন।

তৃতীয় ধাপঃ- যদি ফোন থেকে ব্যাটারি খোলা যায় তাহলে ব্যাটারি সহ যেসব পার্টস খলা যায় সেগুলো খুলুন।এবং সবগুলো পার্ট ভালো ভাবে শুকনো কাপর দিয়ে মুছে ফেলুন যাতে কোন জল না থাকে।

চতুর্থ ধাপঃ- একটি জিপলক পলি বা পলিথিন এর ব্যাগ নিন,যদি আপনার কাছে সিলিকা জেল থাকে তাহলে ব্যাগটির মধ্যে দিয়ে এবং মবাইলটি ও ব্যাগ এর মধ্যে দিয়ে শুকনো একটি জায়গায় রেখে দিন। যদি সিলিকা জেল না থাকে তাহলে রান্না করার চাল অবশ্যই আছে , সেক্ষেত্রে সিলিকা জেল এর পরিবর্তে চাল ব্যাবহার করুন।

Save your Mobile when Drop into water/Save mobile from water

দয়া করে মনে রাখবেন যে আপনার ফোনটি পানিতে ডুবে গেলে ঠিক এই পদ্ধতিতে ঠিক হবে নাকি হবে না কোনও গ্যারান্টি নেই। আপনার ফোনটি আবার কাজ করার কেবলমাত্র 50% সুযোগ রয়েছে। চাল বা সিলিকাজেল পদ্ধতিতে চেষ্টা করেও যদি ফোনটি কাজ না করে তবে এটি কোনও মোবাইল সার্ভিস এর দোকানে যেতে পারেন তবে এই পদ্ধতি টি হল এর প্রাথমিক চিকিৎসা।

Share

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।