March 29, 2024
Keranigonj, Dhaka - 1310
Technology

ব্রেন-কম্পিউটার কি ? চলুন জেনে নেই ব্রেন-কম্পিউটার সম্বন্ধে যা এক কদম বাস্তবতার দিকে!

আমিও টাইপিং করছি আর ভাবছি যে এই শীতে কীবোর্ড টা যদি না টিপে মনে মনে যা ভাবতাম টা লেখা হয়ে যেতো বা শুয়ে শুয়ে কম্বলের নিচ থেকে রিমোট ছাড়া বাতি টা বন্ধ করতে পারতাম! এসব পাগলামি টাইপ এর কথা বার্তা আমরা অনেক সময় ভেবে থাকি । ভেবেই অবাক লাগে আচ্ছা এমন কি হতে পারে? তবে বিজ্ঞান সেই ভাবনাকে বাস্তবে রূপ দেয়ার জন্য কাজ করে জাচ্ছে। এই প্রোজেক্ট হলো (বি সি আই-BCI- Brain-computer interface)

সবকিছু ব্রেন-কম্পিউটার ইন্টারফেসের দিকে এগিয়ে চলেছে। সেলফোন, ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া হল এমন তিনটি প্রযুক্তি যা আমাদের জীবনের বিশেষ অংশগুলিকে সহজ করে তুলেছে এবং তাদের নিজস্ব স্বীকৃতি রয়েছে, সেগুলি প্রত্যেকেই আমাদের মস্তিষ্ককে সরাসরি প্লাগ করার জন্য চেষ্টা চলছে। যাতে হাতের স্পর্শ ছাড়াই কন্ট্রোল করা যায়।

হ্যাঁ, এটি ডাইস্টোপিয়ান sci-fi স্টাফগুলির মতো শোনাচ্ছে তবে বেশ কয়েক বছর ধরে ক্রমবর্ধমান সংস্থাগুলি মস্তিষ্ক-কম্পিউটার ইন্টারফেসের (বিসিআই) বিকাশে কাজ করে চলেছে। উন্নয়নের প্রাথমিক পর্যায়ে থাকা অবস্থায়, এগুলি কেবল চিন্তাভাবনার মাধ্যমে সংযুক্ত ডিভাইসগুলি পরিচালনা করতে সক্ষম করবে।

Image result for Brain-computer interface
Brain-computer interface

সম্প্রতি এই ধরনের বাস্তবতা কিছুটা নিকটবর্তী হয়েছিল, যখন জর্জিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজি, কেন্ট বিশ্ববিদ্যালয় এবং উইচিটা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা একটি গবেষণা প্রকাশ করেছিলেন কিভাবে তারা একটি বেতার এবং বহনযোগ্য মস্তিষ্ক – মেশিন ইন্টারফেস (বিএমআই) বিকাশ করতে পারেন তা জানায়, যা একটি হুইলচেয়ার, একটি ছোট রোবোটিক গাড়ি এবং একটি কম্পিউটার ডিভাইস নিয়ন্ত্রণ করতে নমনীয় স্ক্যাল্প ইলেক্ট্রনিক্স এবং জটিল অ্যালগরিদম ব্যবহার করা হয়েছিল।

স্মার্ট হোম সিস্টেম এবং নিউরো-গেমিং ইন্টারফেসের জন্য একটি এর্গোনমিক, পোর্টেবল ইইজি [ইলেক্ট্রোয়েন্সফ্লোগ্রাফি] সিস্টেম ডিজাইন করার মৌলিক কৌশলগুলির প্রতিবেদন করেছে জর্জিয়ার একজন সহকারী অধ্যাপক ওয়ান-হংক ইয়েও । প্রযুক্তি. “প্রাথমিক উদ্ভাবনটি হ’ল একটি ক্ষুদ্রায়িত ত্বক-কনফর্মাল সিস্টেমের মধ্যে উচ্চ-রেজোলিউশন ইইজি পর্যবেক্ষণ সিস্টেম।

Image result for brain-computer interface
brain-computer interface

এখন অবধি অনেক বিসিআই বা বিএমআই ইন্টারফেস বিকশিত হয়েছে কম্পিউটারের ডিভাইসের সাথে মস্তিষ্কের সংকেত সংযোগের জন্য যা অনুপ্রবেশমূলক পদ্ধতির উপর নির্ভর করে, যেখানে ইন্টারফেসটি ফিলিক্স-এবল, চুলের সাহায্যে ইলেক্ট্রোড ব্যবহার করে যা চুলের মাধ্যমে মাথার ত্বকের সাথে যোগাযোগ করে, পাশাপাশি নরম সার্কিটটি ব্যবহার করে যা একটি ব্লুটুথ টেলিমেট্রি ইউনিট দিয়ে সজ্জিত এবং 15 মিটার দূরের ডিভাইসে ওয়্যারলেস সংকেত স্থানান্তর করতে পারে।

সর্বোপরি, গবেষকরা ওয়্যারলেসভাবে সংক্রমণিত সংকেতগুলির সঠিকভাবে ব্যাখ্যা করার জন্য নিউরাল নেটওয়ার্ক অ্যালগরিদমও বিকাশ করেছিলেন, যা আগে প্রক্রিয়া করা এবং সনাক্ত করা কঠিন ছিল।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service

PROS

+
Add Field

CONS

+
Add Field
Choose Image